সকল মেনু

তিন বছর আগের সূচকে ডিএসইএক্স, আগামীতে কেমন হবে

শাহীনুর ইসলাম: পুঁজিবাজারে সূচক ক্রমাগত পড়ছে। নেই বিনিয়োগের নিশ্চয়তা এবং নেই মুনাফা। অন্যদিকে বইছে হতাশার লু হাওয়া।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ঢালাও দরপতন হয়েছে। রোববার ক্রেতা সংকটে পড়ে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। ডিএসইতে দর কমার পাশাপাশি সবকটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

তিন বছর আগের সূচকে ডিএসইএক্স

রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৫ শতাংশ কমে ৫৪৩১ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। যা ২০২১ সালের ২৫ এপ্রিল ছিল ৪ হাজার ৪৩৫ পয়েন্টে।

তিন বছরে তা শিখরে ওঠে। অর্থাৎ ২০২১ সালের ১১ অক্টোবর ৭ হাজার ৩৭০ পয়েন্টে ওঠে। এরপরে হিমালয়ের শিখর ধসে নামতে থাকে। সর্বশেষ রোববার, ১৯ মে ৫ হাজার ৪৩১ পয়েন্টে নামে।

গত বছরের অর্থাৎ ২০২৩ সালের ৫ অক্টোবর ডিএসইএক্স ৫১০৮ পয়েন্টে ছিল, সেই সূচকের দিকেই কি যাচ্ছে ডিএসইএক্স? পতনের বৃত্তে থাকায় অবনতির শঙ্কা করছেন অনেক বিনিয়োগকারী।

রোববারের ডিএসইএক্স

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার সবকটি খাতের প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামে ঢালাও পতন হয়েছে। বাজারটিতে ৮৯ দশমিক ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে ডিএসই’র প্রধান মূল্যসূচক দেড় শতাংশের ওপরে কমেছে। সেই সঙ্গে লেনদেন কমে ৪০৯ কোটি টাকার ঘরে চলে এসেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top