সকল মেনু

স্বর্ণপদক পাওয়া সেই আজিজ পাইপসের ভেতর-বাহির

শাহীনুর ইসলাম: স্বর্ণপদক পাওয়া সেই আজিজ পাইপস লিমিটেড এখন কোনমতে টিকে আছে। যদিও চলতি মে মাসের ১ তারিখ থেকে উৎপাদন স্থগিত করেছে কোম্পানির কর্তৃপক্ষ। সেই ঐহিত্য ফেরানোর লড়াইয়ে আবারো শামিল হতে চায় আজিজ পাইপস।

বার্ষিক লক্ষ্যমাত্রা বা সক্ষমতার তুলনায় কম উৎপাদন নিয়ে চলমান ছিল ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি। ডলার সংকটে কাঁচামাল আমাদানী করতে না পারা, ব্যাংকগুলোর অসহযোগিতা, অসম বাণিজ্য প্রতিযোগিতার বাজারে টিকে থাকা এবং আর্থিক সক্ষমতা কমে যাওয়ায় কোম্পানি দূর্বল হয়ে পড়ে। যা কোম্পানির আর্থিক প্রতিবেদনে দৃশ্যমান।

করোনাকালে ধাক্কা অর্থাৎ ২০২০ সালের পরে কাঁচামাল এবং কার্যকরী মূলধন সংকটের কারণে দুবার উত্পাদন স্থগিত হয়। সেই ধাক্কা এখনো সামলে উঠতে পারেনি। যার কারণে চলতি মে মাসের ১ তারিখ থেকে স্থগিত রয়েছে উৎপাদন; তবে আবারো ফেরার পরিকল্পনায় প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ।

আজিজ পাইপস লিমিটেডের মূলধন ও অন্যান্য চিত্র

আশির দশকের শেষদিকে দেশের অবকাঠামো খাতে বড় বড় বিনিয়োগ আসতে শুরু করলে সারা দেশে সুপেয় পানির জন্য নলকূপ স্থাপনের কাজ বড় পরিসরে শুরু হয়। আর এই কাজগুলোর জন্য প্রয়োজন পড়ে প্লাস্টিকের পাইপ। এই ব্যবসা ধরার জন্যই আজিজ পাইপস ১৯৮১ সালে যাত্রা শুরু করে।

তখনকার দিনে আজিজ পাইপস লিমিটেডের বার্ষিক টার্নওভার ছিল প্রায় ৬০ কোটি টাকা, যা এখন কমে দাঁড়িয়েছে মাত্র ১ কোটি টাকায়। তবে আজিজ পাইপস লিমিটেডে নতুন চেয়ারম্যান মো. আবদুল হালিম নিয়োগ দেয়ায় তিনি পূর্বের ঐতিহ্য ফেরাতে চেষ্টা করছেন।

এদিকে কোম্পানির অডিটর রহমান মোস্তফা আলম অ্যান্ড কো বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করেছেন, ঋণ সেবা ও সুদের সেবার অনুপাত কম হওয়ায় আজিজ পাইপসের ইক্যুইটি বরাবরই কমেছে। তারল্য এবং কাঁচামাল সংকটের কারণে কোম্পানিটি ২০২০-২১ আর্থিক বছরে তার উৎপাদন ক্ষমতার মাত্র ১১.২১ শতাংশ ব্যবহার করতে পেরেছে, অডিট রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আজিজ পাইপসের উত্থান

আশির দশকের শেষদিকে দেশের অবকাঠামো খাতে বড় বড় বিনিয়োগ আসতে শুরু করলে সারা দেশে সুপেয় পানির জন্য নলকূপ স্থাপনের কাজ বড় পরিসরে শুরু হয়। আর এই কাজগুলোর জন্য প্রয়োজন পড়ে প্লাস্টিকের পাইপ। এই ব্যবসা ধরার জন্যই আজিজ পাইপস ১৯৮১ সালে যাত্রা শুরু করে।

১৯৮৫ সালে বার্ষিক ১২০০ টন ইনস্টল ক্ষমতা নিয়ে বাণিজ্যিক উৎপাদন শুরু করে তারা। ১৯৮৫ থেকে ১৯৯৬ পর্যন্ত ১২ বছরে কোম্পানিটি প্রতি বছর ৭৫০০ টন উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করেছে।

মতিঝিলের আজিজ ভবনে কোম্পানিটির হেড অফিস এবং ফরিদপুরে কারখানা। আবদুল হালিম, আহসান উল্লাহ ও আসাদ উল্লাহর হাত ধরেই কোম্পানিটি যাত্রা শুরু করে। উদ্যোক্তা পরিচালক হিসেবে তারা এখনও কোম্পানিটির বোর্ডে রয়েছেন।

আজিজ পাইপস লিমিটেডের ইপিএস ও অন্য চিত্র

তখনকার দিনে আজিজ পাইপসের বার্ষিক টার্নওভার ছিল প্রায় ৬০ কোটি টাকা, যা এখন কমে দাঁড়িয়েছে মাত্র ১ কোটি টাকায়। কোম্পানিটি ১৯৮৬ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং ১৯৯৫ সালে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। পণ্য রপ্তানিকারক হিসেবে ফার্মটি ১৯৯৭-৯৮ অর্থবছরে জাতীয় পদক পায়। নব্বইয়ের দশকে কোম্পানিটি ঢাকার বাজারের শীর্ষ দশ কোম্পানির তালিকায় ছিল।

বর্তমানে, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং আইসিবি ইউনিট ফান্ড এর এই কোম্পানিতে ১২.৭৭ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানির এক কর্মকর্তা বলেন, এখনও প্রচুর অর্ডার আসে, কিন্তু উৎপাদন সমস্যার কারণে সরবরাহ করা যাচ্ছে না।

যেভাবে পতন

পাইপের ব্যবসা প্রতিষ্ঠিত হয়ে যাওয়ার পর কোম্পানিটি ১৯৯৮ সালে ব্যবসা ডাইভারসিফাই করার সিদ্ধান্ত নেয়। এরই প্রেক্ষিতে কোম্পানিটি কাঠের বিকল্প হিসেবে প্লাইউড এর ব্যবসায় বিনিয়োগ করে। পাইপের সুনাম ব্যবহার করে প্রতিষ্ঠানটি এই ব্যবসাটি ধরতে চেষ্টা করেছিল।

তবে এই সময়ে পাইপের ব্যবসায় প্রতিযোগীতা বেড়ে যাওয়ায় কোম্পানিটি বাজার ধরে রাখতে বাকিতে বিক্রি বাড়িয়ে দেয়। এদিকে কোম্পানির ব্যবস্থাপনা দূর্বলতার কারণে বাকিতে বিক্রির টাকা উদ্ধার করতে পারেনি তারা। তাই সেখানে প্রচুর টাকা আটকে যাওয়ায় ওয়ার্কিং ক্যাপিটাল শর্টেজে পড়ে আজিজ পাইপস। এসব সমস্যার মধ্যে প্লাইউডের ব্যবসা সেভাবে করতে পারেনি তারা।

অথচ কোম্পানিটির অনেক পরে ব্যবসা শুরু করে প্রাণ-আরএফএল, ন্যাশনাল পলিমার, বিআরবির মতো কোম্পানিগুলো ভাল ব্যবসা করছে। আর প্লাইউডের ব্যবসায়ও অন্য কোম্পানিগুলো ভাল করছিল। এমন পরিস্থিতিতে আজিজ পাইপস ব্যাংকের ঋণ পরিশোধ করতে পারেনি।

সাউথইস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, উত্তরা ব্যাংক এবং ডাচ বাংলা ব্যাংকের কাছে কোম্পানিটির ঋণ ছিল। উৎপাদন কমে আসায় বর্তমানে কোম্পানিটি তার ২০০ কর্মকর্তা ও কর্মচারীর বেতন যোগাতে পারছে না।

আজিজ পাইপস লিমিটেডের আর্থিক চিত্র

বর্তমান আর্থিক পরিস্থিতি

শেয়ারবাজারে তালিকাভুক্তির পর কোম্পানিটি ১৯৯৮ সাল পর্যন্ত নিয়মিত ডিভিডেন্ড দিয়েছে। এরপর লোকসানের কারণে দীর্ঘদিন ডিভিডেন্ড দিতে পারেনি। ২০১৭ সাল থেকে আবার ডিভিডেন্ড দিতে শুরু করে। তবে লোকসানের কারণে ২০২১-২২ হিসাব বছরে দিতে পারেনি তারা। ডিভিডেন্ড দিতে না পারলেও কোম্পানিটির শেয়ার দর বাড়তে থাকে।

তবে সোমবার, ২০ মে সকালে কোম্পানির শেয়ারপ্রতি দর ৬৮.৪০ টাকায় লেনদেন শুরু হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top