সকল মেনু

বেনজীর-মতিউরকাণ্ডে গরম দেশের পুঁজিবাজার

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও রাজস্ব কর্মকর্তা মতিউর রহমানকাণ্ডে যখন গরম দেশের পুঁজিবাজার, তখন সপ্তাহ ব্যবধানে বেশ ভালো অবস্থানের জানান দিচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বাজারটির মূলধন বেড়েছে প্রায় ১৮ হাজার কোটি টাকা। বেড়েছে ডিএসইর সবকটি সূচক ও দৈনিক লেনদেনের পরিমাণও।

সম্প্রতি দুর্নীতির দায়ে অভিযুক্ত বেনজীর আহমেদ ও মতিউর রহমানের বিও অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পুঁজিবাজারে থাকা মতিউর রহমানের বিও হিসাব গত মঙ্গলবার, ২৫ জুন স্থগিতের নির্দেশ দেয় বিএসইসি। এর আগে গত ২৭ মে বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের নামে থাকা বিও হিসাব অবরুদ্ধ করার নির্দেশ দেয়া হয়।

এ ঘটনার মধ্যেই সূচকের উত্থানে গেল সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। এ সময়ে ঢাকার পুঁজিবাজারে মূলধন বেড়েছে ১৭ হাজার ৮৫৯ কোটি টাকা। সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন বেড়ে দাঁড়ায় ৬ লাখ ৬১ হাজার ৫০৮ কোটি টাকায়, যা সপ্তাহের লেনদেন শুরুর আগে রোববার, ২৩ জুন ছিল ৬ লাখ ৪৩ হাজার ৬৪৯ কোটি টাকা।

সপ্তাহ ব্যবধানে বেড়েছে ডিএসইর সবকটি সূচকও। প্রধান সূচক ডিএসই-এক্স ১১১.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৫৫ পয়েন্টে।

বেড়েছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮০২ কোটি ১৩ লাখ টাকা। আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৮৮২ কোটি ২৭ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৯১৯ কোটি ৮৬ লাখ টাকা।

এদিকে দৈনিক গড় লেনদেন বেড়েছে ১৮৩ কোটি ৯৭ লাখ টাকা। এ সময়ে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয় ৫৬০ কোটি ৪২ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০০টি কোম্পানির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top