সকল মেনু

পাঁচ স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিলো ফাস ফাইন্যান্স

ফাস ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিসেইসি)। মোহাম্মদ নুরুল আমিনকে পুনর্নিযুক্ত চেয়ারম্যান করে পাঁচ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়ে ফাস ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি সূত্রে জানা গেছে, পরিচালকদের মধ্যে, চারজন নতুন নিয়োগ পেয়েছেন এবং একজনকে পুনর্নিযুক্ত করা হয়েছে। কমিশন আজ এসব নিয়োগের বিষয়ে সংশ্লিষ্ট পক্ষকে চিঠি দিয়েছে।

কোম্পানিটিতে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পাওয়া অন্য চার জন হলেন- মেজর জেনারেল মোঃ আনোয়ারুল ইসলাম (অব.), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের অধ্যাপক (অ্যাডজাক্ট)। সাবেক সচিব মোঃ কামাল উদ্দিন তালুকদার। সাংবাদিক সেলিম ওমরাও খান ও সাবেক ব্যাংকার মোঃ মোখলেছুর রহমান।

এর আগে ২০২১ সালের মে মাসে কোম্পানির ব্যবসাকে পুনরুজ্জীবিত করার জন্য প্রথমবারের মতো কোম্পানির পরিচালনা পর্ষদ গঠন করেছিল বিএসইসি। সেই সময়ে, কমিশন পাঁচজন স্বতন্ত্র পরিচালককেও মনোনীত করেছিল এবং পরিশোধিত মূলধনের ন্যূনতম ২ শতাংশ ধারণ করে শেয়ারহোল্ডারদের মধ্যে দুজন পরিচালক মনোনীত হয়েছিল।

বিএসইসির তথ্য অনুযায়ী, কোম্পানির উদ্যোক্তা এবং পরিচালকরা যৌথভাবে পরিশোধিত মূলধনের ১৩.২০% ধারণ করে, কমিশনের ৩০% শেয়ারহোল্ডিং নিয়ম মেনে চলতে ব্যর্থ হয়।

পূর্ববর্তী বোর্ড কোম্পানিতে কোন উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারেনি এবং সাধারণ শেয়ারহোল্ডাররা কোম্পানিটিতে বিনিয়োগ করে ক্রমাগত ক্ষতিগ্রস্থ হয়েছেন। কোম্পানিটি তার তালিকাভুক্তির পর থেকে কোনো নগদ লভ্যাংশ ঘোষণা করেনি, যা নিয়ন্ত্রক এবং শেয়ারহোল্ডার উভয়ের জন্যই উদ্বেগের বিষয়।

আর্থিক প্রতিবেদন অনুযায়ী, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির একত্রিত নিট সুদের আয় ছিল ১২৩ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৩০ কোটি টাকা।

কোম্পানিটির নিট লোকসান হয়েছে ২০৩ কোটি টাকা, যা এক বছর আগে ছিল ২৬৭ কোটি টাকা । শেয়ারপ্রতি লোকসান ছিল ১৩ টাকা ৬৩ পয়সা। ২০২৩ সালের সেপ্টেম্বরের শেষে শেয়ারপ্রতি নেট সম্পদ মূল্য ছিল ৯৯ টাকা ৭৫ পয়সা। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির শেয়ার দর ৩ টাকা ৪০ পয়সায় বন্ধ হয়েছে।

ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ২০০৮ সালে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়েছিল। ৩১ মে, ২০২৪ পর্যন্ত, স্পনসর এবং পরিচালকদের ১৩.২%, প্রতিষ্ঠানগুলির ৮.৪০% এবং সাধারণ বিনিয়োগকারীদের ৭৮.৪০% কোম্পানির শেয়ার রয়েছে৷

ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড লিজ ফাইন্যান্সিং, ট্রান্সপোর্ট ফাইন্যান্সিং, টার্ম ফাইন্যান্সিং, প্রোজেক্ট ফাইন্যান্সিং, হাউস ফাইন্যান্সিং, এসএমই ফাইন্যান্সিং এবং সার্ভিস সেক্টর ফাইন্যান্সিং প্রদান করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top