সকল মেনু

টেকনো ড্রাগসের প্রথম দিনেই সর্বোচ্চ মূল্যবৃদ্ধি

লেনদেন শুরুর প্রথম দিনেই শেয়ারবাজারে টেকনো ড্রাগসের শেয়ারের বিপুল ক্রেতা থাকলেও বিক্রেতা নেই। এ কারণে প্রথম দিনেই বাজারে কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ ১০ শতাংশ মূল্য বৃদ্ধি পেয়েছে। দিনের লেনদেন শুরুর আগেই আজ রোববার এটির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওর ২৪ টাকার শেয়ারের দাম ২ টাকা ৪০ পয়সা বেড়ে দাঁড়ায় ২৬ টাকা ৪০ পয়সায়।

শেয়ারবাজারে লেনদেন শুরু হয় সকাল ১০টায়। লেনদেন শুরুর আগেই প্রায় ২৯ লাখ শেয়ারের ক্রয়াদেশ জমা হয় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন যন্ত্রে। বিপুল পরিমাণ এ শেয়ারের ক্রয়াদেশ থাকায় এদিন কোম্পানিটির শেয়ারের তেমন কোনো বিক্রেতা ছিল না। ফলে দিন শেষে হাতবদল হয় মাত্র ১ হাজার ৭৬৭টি শেয়ার।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে কোম্পানিটির প্রতিটি শেয়ার বিক্রি করা হয় ২৪ টাকা করে। আর কোম্পানিটির আইপিওতে ২ হাজার ৪০০ কোটি টাকার রেকর্ড আবেদন জমা পড়ে। ফলে যাঁরা সর্বনিম্ন ১০ হাজার টাকার আবেদন করেছেন, তাঁরা পেয়েছেন মাত্র ১১টি শেয়ার। রোববার যাঁরা শেয়ার বিক্রি করেননি, তাঁদের ১১ শেয়ারের বিপরীতে মুনাফা হয়েছে ২৬ টাকা।

বুক বিল্ডিং পদ্ধতিতে বাজারে আসা কোম্পানিটি দরপ্রস্তাব প্রক্রিয়ার মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে প্রতিটি শেয়ার বিক্রি করেছে ৩৪ টাকায়। ফলে বর্তমান বাজারমূল্যে শেয়ার বিক্রি করলে লোকসান গুনতে হবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। এ সুযোগকে কাজে লাগাতে সাধারণ বিনিয়োগকারীরাও তাঁদের হাতে থাকা শেয়ার ধরে রেখেছেন।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, যেহেতু কোম্পানিটির আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা খুব কম শেয়ার বরাদ্দ পেয়েছেন, তাই বেশি মুনাফার আশায় কেউই শেয়ার বিক্রি করছেন না। ফলে কয়েক কোটি শেয়ারের ক্রেতা থাকলেও বিক্রেতা হাতে গোনা।

এদিকে তালিকাভুক্তির পরপরই গতকাল আর্থিক প্রতিবেদনেরও তথ্য প্রকাশ করেছে টেকনো ড্রাগস। তাতে দেখা যাচ্ছে, গত জানুয়ারি-মার্চ প্রান্তিক শেষে কোম্পানিটি প্রায় চার কোটি টাকা মুনাফা করেছে।

গত বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিল প্রায় তিন কোটি টাকা। বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাতিষ্ঠানিক ও সাধারণ বিনিয়োগকারীদের যে পরিমাণ শেয়ার বিক্রি করা হয়েছে, তা বিবেচনায় নিয়ে গত মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস দাঁড়িয়েছে ৩০ পয়সা। সেই হিসাবে আগের বছরের চেয়ে কোম্পানিটির মুনাফা বেড়েছে।

মুনাফা বৃদ্ধির এ খবরও রবিবার কোম্পানিটির শেয়ারের মূল্যবৃদ্ধিতে সহায়তা করেছে। বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, আইপিওতে রেকর্ড আবেদনের পর হাতে গোনা শেয়ার বরাদ্দ পাওয়ায় লেনদেন শুরুর পর প্রথম দিনেই অনেকে সেকেন্ডারি বাজার থেকে কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী ছিলেন। অনেকে হাতে থাকা অন্য শেয়ার বিক্রি করে এ কোম্পানির শেয়ারে বিনিয়োগে আগ্রহ দেখান।

কারণ, সাম্প্রতিক সময়ে আইপিওতে আসা কোম্পানিগুলোর শেয়ারের দাম প্রথম কয়েক দিনেই দ্বিগুণ হয়ে গেছে। সেই ধারাবাহিকতায় বেশি মুনাফার আশায় অনেকে এ শেয়ারে বিনিয়োগের জন্য প্রস্তুতি নিয়েছেন। যদিও প্রথম দিনে সর্বোচ্চ দামে শেয়ার কেনার ক্রয়াদেশ দিয়েও বেশির ভাগ বিনিয়োগকারী শেয়ার কিনতে পারেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top