সকল মেনু

সুবিধা বঞ্চিতদের জন্য গ্রামীণ ব্যাংক আনছে মিউচ্যুয়াল ফান্ড

স্টাফ রিপোর্টার : সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি এইমস বাংলাদেশকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ড নিয়ে আসছে গ্রামীণ ব্যাংক। নাম রাখা হয়েছে ‘গ্রামীণ ব্যাংক-এইমস ফার্স্ট ইউনিট ফান্ড’।

বিজ্ঞপ্তির মাধ্যমে সোমবার জানানো হয়েছে, ফান্ডটি একটি বেমেয়াদি ফান্ড, যেটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে না। রোববার ফান্ডের নিবন্ধন হয়েছে, যেখানে উদ্যোক্তা গ্রামীণ ব্যাংক এবং ট্রাস্টি সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মধ্যে একটি চুক্তি সই হয়।

এর আগে গ্রামীণ ব্যাংক এবং দেশের প্রথম বেসরকারি মিউচুয়াল ফান্ড নিয়ে আসা এইমস অফ বাংলাদেশ লিমিটেডের মধ্যে একটি বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তি হয়। ফান্ডটিতে প্রাথমিকভাবে গ্রামীণ ব্যাংক ১০০ কোটি টাকা বিনিয়োগ করছে। এর দীর্ঘমেয়াদি লক্ষ্য হবে মিউচুয়াল ফান্ডের মাধ্যমে সমাজের ক্ষুদ্র ও মধ্যম আয়ের সঞ্চয়কারীদের জন্য একটি নির্ভরশীল এবং সাশ্রয়ী বিনিয়োগ বাহন তৈরি করে তাদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা।

ঝুঁকিবিমুখ প্রবীণ অবসরপ্রাপ্ত গোষ্ঠীর পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্যও ফান্ডটি একটি প্রত্যাশিত লভ্যাংশ এবং মূলধনি আয় প্রাপ্তির নিরাপদ মাধ্যম হিসেবে বিবেচিত হবে বলেও আশা করা হয়েছে।

জানানো হয়, বেমেয়াদি স্কিমটি গ্রামীণ ব্যাংকের প্রান্তিক ক্ষুদ্র নারী সঞ্চয়কারীদের বিশেষ বিবেচনায় নিয়ে গঠন করা হয়েছে।গ্রামীণ ব্যাংকের ‘গ্রামীণ মিউচুয়াল ফান্ড ওয়ান’-এর অধীনে দুটি স্কিম বাজারে ছাড়া হয়, যার সম্পদ ব্যবস্থাপনায় আছে এইমস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান এ কে এম সাইফুল মজিদ, ব্যবস্থাপনা পরিচালক আবদুর রহিম খান, এইমস অফ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইয়াওয়ার সায়ীদ, পরিচালক আখতার হোসেন এবং সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব মিজানুর রহমান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top