সকল মেনু

লেনদেন দ্বিগুণ বাড়লেও সূচকের পতন

স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার হিসাবে লেনদেনের পরিমাণ বুধবার সামান্য বাড়লেও সূচকের উন্নতি হয়নি। আন্তর্জাতিক বাজারের ডলারের ধাক্কা এখন পুঁজিবাজারকেও অস্থির করে তুলেছে।

মঙ্গলবার (১৯ জুলাই) ৩৮২ টি কোম্পানির মধ্যে ২৪০ কোম্পানির শেয়ারের ক্রেতার সংঙ্কটে লেনদেনের পরিমাণ ছিল মাত্র ৩১৯ কোটি টাকা। সেই পরিমাপকে বুধবার ছাড়িয়ে দ্বিগুণ ৬৬৫ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন করে ডিএসই।

তরে লেনদেনে দিগুণ পরিবর্তন বা উন্নতি হলেও সূচকে উত্থান দেখা যায়নি। বিভিন্ন কারণে বুধবারও নেতীবাচক প্রভাব অব্যহত রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে বুধবার (২০ জুলাই) মোট ৩৮১ টি কোম্পানির ১৬ কোটি ৬৯ লাখ ৭২ হাজার ৪৩৯ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৬৬৫ কোটি ৫৮ লাখ ২৫ হাজার ১০৬ টাকা।

ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) আগের কার্যদিবসের চেয়ে ১৪.৩৯ পয়েন্ট কমে ৬১৩৮.৭৯ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ৭.১৫ পয়েন্ট কমে ২২০৬.০৮ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক (ডিএসইএস) ১.৮০ পয়েন্ট কমে ১৩৪৬.২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১০ টির, কমেছে ২১৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩ টি কোম্পানীর শেয়ার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হল- বেক্সিমকো লি., সোনালি পেপার, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, ওরিয়ন ইনফিউশন, কেডিএস এক্সেসোরিজ, ফু-ওয়াং ফুড, শাইনপুকুর সিরামিকস্, তিতাস গ্যাস, ফরচুন সুজ ও বিএসসি।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হল- এইচআর টেক্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ইনফিউশন, প্রাইম টেক্স, এমএল ডাইয়িং, কেডিএস এক্সেসোরিজ, বিএসসিসিএল, ক্রাউন সিমেন্ট, সানলাইফ ইন্সুরেন্স লিমিটেড ও প্রিমিয়ার লিজিং।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হল- আইপিডিসি, ইস্টার্ন লুব্রিকেন্টস, রেনউইক যজ্ঞেশ্বর, লিব্রা ইনফিউশন, বিডি ফাইন্যান্স, বিজিআইসি, সিভিওপিআরএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, শাইনপুকুর সিরামিকস ও প্রাইম ইন্সুরেন্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top