সকল মেনু

ইউনিলিভারে সুদিন, বেড়েছে নিট মুনাফা

স্টাফ রিপোর্টার: খাদ্য ও আনুষঙ্গিক খাতের বহুজাতিক কোম্পানি ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ৫৮ শতাংশ। পাশাপাশি, হিসেব বছরের এপ্রিল-জুন পর্যন্ত সময়ে বেড়েছে শেয়ারপ্রতি আয় (ইপিএস)। কোম্পানির চলতি ২০২২ হিসেব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন/২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ ছবি প্রকাশ পায়।

ইউনিলিভারের রোববারের (২৪ জুলাই/২০২২) পর্ষদ সভায় এ আর্থিক প্রতিবেদনটি অনুমোদন পেয়েছে। -যা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েব সাইটে ২৫ জুলাই প্রকাশ পায়।

প্রতিবেদনে দেখা যায়- হিসেব বছরের বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন/২০২২) কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৫ কোটি ৩২ লাখ টাকা। আগের বছর একই সময় যা ছিল ২২ কোটি ৩৯ লাখ টাকা।

এপর্যায়ে কোম্পানির নিট মুনাফা ১২ কোটি ৯৩ লাখ টাকা বা ৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সেইসঙ্গে, আগের তুলনায় ৪ শতাংশ বিক্রি বেড়েছে কোম্পানিটির। অর্থাৎ, ২০২২ হিসেব বছরের প্রথমার্ধে (জানুয়ারি থেকে জুন) কোম্পানিটির বিক্রি হয়েছে ২১২ কোটি ২৫ লাখ টাকা। আগের বছর একই সময় যা ছিল ২০৪ কোটি ২ লাখ টাকা। এরমধ্যে হেলথ ফুড ড্রিংকস ১৮৬ কোটি ৩৬ লাখ টাকার ও Glucose ২৫ কোটি ৮৯ লাখ টাকার।

এ সময় ইউনিলিভারের উৎপাদন ব্যয় হয়েছে ৬৫ কোটি ৬৫ লাখ টাকা। -যা আগের বছর একই সময় ছিল ৬৩ কোটি ৬৪ লাখ টাকা। আর, (জানুয়ারি থেকে জুন-২০২২ পর্যন্ত কোম্পানিটির গ্রস মুনাফা দাঁড়িয়েছে ১০৫ কোটি ২৬ লাখ টাকায়। আগের বছর একই সময় যা ছিল ৯১ কোটি ১০ লাখ টাকা। পাশাপাশি, হিসেব বছরের প্রথমার্ধে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ৪৮ কোটি ৯৯ লাখ টাকা। -যা আগের বছর একই সময় ছিল ৩০ কোটি ৩৪ লাখ টাকা।

শেয়ারমার্কেটে ১৯৭৬ সালে তালিকাভুক্ত ইউনিলিভারের চলতি হিসেব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন/২০২২) ইপিএস হয়েছে ১৪ টাকা ৯৯ পয়সা। আগের বছর একই সময় যা ৮ টাকা ৩৯ পয়সা ছিল। অর্থাৎ, ৩ মাসে প্রতিষ্ঠানটির ইপিএস বেড়েছে ৬ টাকা ৬০ পয়সা।

আবার, হিসেব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন/২০২২)কোম্পানিটির ইপিএস হয়েছে ২৯ টাকা ৩২ পয়সা।  আগের বছর একই সময় যা ছিল ১৮ টাকা ৫৯ পয়সা। অর্থাৎ, ৬ মাসে প্রতিষ্ঠানটির ইপিএস বেড়েছে ১০ টাকা ৭৩ পয়সা।

হিসেব বছরের জুন/২০২২ শেষে ইউনিলিভারের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছে ১০৮ টাকা ২০ পয়সায়। ডিসেম্বর/২০২১ শেষে এনএভিপিএস ১২২ টাকা ৮৮ পয়সায় দাঁড়িয়েছে ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top