সকল মেনু

সূচকের বড় উত্থান, আশার আলো বিনিয়োগকারীর

স্টাফ রিপোর্টার: ব্যাংক, বীমা, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের প্রভাবে পুঁজিবাজারে সোমবারের ন্যায় মঙ্গলবারেও অব্যাহত রইল উত্থান। সমানতালে বেড়েছে লেনদেনও। -যা প্রায় গত তিন মাসের তুলনায় সর্বোচ্চ। সূচকের ঊর্ধ্বমুখীতায় উৎসাহ আরো বাড়ে বিনিয়োগকারীর মাঝে। আশা জাগে শেয়ার ব্যবসায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার (২ আগষ্ট/২০২২) প্রধান সূচক বাড়ে ৮৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) উত্থানের চিত্র বিদ্যমান। সিএসইতে মঙ্গলবার ২০৬ পয়েন্ট বাড়ে সার্বিক সূচক।

মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচকের সাথে বেড়েছে অন্যান্য সূচকও। একইসাথে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের লেনদেন ও শেয়ারদর। এদিন ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ২৯০টি কোম্পানির। কমেছে ৩৬টি প্রষ্ঠিানের শেয়ারদর। আর, দর অপরিবর্তিত ছিল ৫৬টি কোম্পানির।

দিনভর সূচকের উত্থানের মধ্যদিয়ে মঙ্গলবার এসব কোম্পানির ২৯ কোটি ৭৭ লাখ ২০ হাজার ৮৬৬টি শেয়ার লেনদেন হয়েছে। এতে মোট কেনা-বেচা হয়েছে ১ হাজার ১৮৩ কোটি ২৭ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার। আগের দিন সোমবার (১ আগষ্ট/২০২২) লেনদেন হয়েছিল ৯২১ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকার শেয়ার। এতে আগের দিনের তুলনায় ডিএসইতে ২৬১ কোটি ৫৪ লাখ ৪ হাজার টাকা বেশি লেনদেন হয়েছে। -যা চলতি বছরের ১০ মের পর সর্বোচ্চ লেনদেন। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২৫৮ কোটি ৫৮ হাজার টাকা

অধিকাংশ কোম্পানির শেয়ারদরের উত্থানে ডিএসইতে মঙ্গলবার প্রধান সূচক ডিএসইএক্স ৮৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৯ পয়েন্টে দাঁড়ায়। ডিএসইএস সূচক ১৫ দশমিক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৩৬২ পয়েন্টে। আর, ডিএস-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৩৪ পয়েন্টে দাঁড়ায়।

এদিন ডিএসইতে বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেনের শীর্ষে ছিল। এরপর ছিল ফরচুন সুজ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সোনালী পেপার, মালেক স্পিনিং, ইন্ট্রাকো, আইপিডিসি, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, কেডিএস এক্সেসরিজ এবং শাইনপুকুর সিরামিকস লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও মঙ্গলবার উত্থানে ছিল সূচক ও লেনদেন। এদিন সিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ২৯৭টি প্রতিষ্ঠানের।  এর মধ্যে দর বেড়েছে ১৯৩টির। শেয়ারদর কমেছে ৩৭টির। আর,  অপরিবর্তিত ছিল  ৬৭টি প্রতিষ্ঠানের শেয়ারদর।

সিএসইতে মঙ্গলবার লেনদেন হয়েছে ১৬ কোটি ৯৫ লাখ ২০ হাজার ৯৫২ টাকার শেয়ার। আগেরদিন সোমবার লেনদেন হয়েছে ১৮ কোটি ৪৪ লাখ ৯১ হাজার ২৩২ টাকার শেয়ার। এতে সিএসইতে সার্বিক সূচক ২০৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৩১৮ পয়েন্টে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top