সকল মেনু

পারপেচুয়াল বন্ডের কুপন রেট ঘোষণা সিটি ব্যাংকের

স্টাফ রিপোর্টারব্যাংকিং খাতের প্রতিষ্ঠান দি সিটি ব্যাংক লিমিটেডের নন-কনভার্টেবল, আনসিকিউরড, ফ্লোটিং রেটবিশিষ্ট পারপেচুয়াল বন্ডের কুপন রেট ঘোষণা করা হয়েছে। প্রথম বছরে প্রথম অর্ধবার্ষিকের জন্য এ কুপন রেটের ঘোষণা দিয়েছে বন্ডের ট্রাস্টি কমিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানা যায়- প্রথম অর্ধবার্ষিকে (১ মার্চ থেকে ৩১ আগস্ট) বন্ডটির কুপন রেট হবে ৯ দশমিক ৫৮ শতাংশ। পারপেচুয়াল বন্ডের ট্রাস্টি কমিটির বৃহস্পতিবারের (৮ আগষ্ট/২০২২) সভায় ঘোষণা করা হয় এ কুপন রেট।

এর আগে, বন্ডটি ইস্যুর সময় কুপন রেট ১১ থেকে ১৪ শতাংশের মধ্যে হতে পারে বলে জানিয়েছিল বন্ড-কর্তৃপক্ষ। প্রথম অর্ধবার্ষিকেই বন্ডের কুপন রেট লক্ষ্যমাত্রার তুলনায় কম নির্ধারণ করা হলো।  চলতি বছরের ২৯ আগস্ট এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

সিটি ব্যাংক লিমিটেডের ৪০০ কোটি টাকার পারপেচুয়াল বন্ড ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০ জুন/২০২২ তালিকাভুক্ত হয়। এর আগে ২০২০ সালের ২৩ জুন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭২৯তম কমিশন সভায় এ বন্ডের অনুমোদন দেয়া হয়। বিএসইসির আগে বন্ডটি ইস্যুর প্রস্তাবে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেয়া হয়েছিল।

প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা ধার্য রয়েছে এ পারপেচুয়াল বন্ডে। সরকারি আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, সমবায় সমিতি, সংগঠন, ট্রাস্টসহ যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হয়েছে বন্ডটি।

পারপেচুয়াল বন্ডের মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে এডিশনাল টিয়ার-ওয়ান মূলধনের ভিত্তি শক্তিশালী করবে সিটি ব্যাংক।

সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড লিড অ্যারেঞ্জারের দায়িত্বে ছিল এ বন্ডের। আর, আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড রয়েছে এর ট্রাস্টির দায়িত্বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top