সকল মেনু

১২ শতাংশ লভ্যাংশ দেবে সন্ধানী, শেয়ারে বাড়ছে আগ্রহ

স্টাফ রিপোর্টার: বীমা খাতের প্রতিষ্ঠান সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর/২০২১ সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডার‌দের ১২ শতাংশ লভ্যাংশ দেবে। সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানির পর্ষদ সভায় নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা দেয়।

এ বিষয়ে সন্ধানী জানায়- ৩১ ডিসেম্বর/২০২১ হিসাব বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেবে কোম্পানিটি। লভ্যাংশসহ কোম্পানির আর্থিক প্রতিবেদন চূড়ান্ত অনুমোদনের জন্য ১৮ অক্টোবর/২০২২ সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ সেপ্টেম্বর/২০২২।

আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৪৩ পয়সা। আগের বছর এবই সময় যা  ছিল ১ টাকা ৪১ পয়সা। আর, শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৬৮ পয়সায়। -যা আগের বছর একই সময় ছিলো ১৮ টাকা ১৫ পয়সা।

পুঁজিবাজারে ১৯৯৬ সালে তালিকাভুক্ত সন্ধানী লাইফের শেয়ারে আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীর। -যেকারণে প্রায় ১ মাসে ২ টাকা ৯০ পয়সা বেড়েছে শেয়ারটির দর।

কোম্পানিটির শেয়ারদরের গত ৩ মাসের গ্রাফ বিশ্লেষণে দেখা যায়- চলতি বছরের ৯ জুন থেকে শেয়ারটিতে ধারাবাহিক পতন শুরু হলেওে আবার বাড়তে শুরু করেছে। ৩১ জুলাই থেকে ৩১ আগষ্ট পর্যন্ত কয়েকদিন সামান্য পতনের ধারা থাকলেও ১ মাসে শেয়ারদর বেড়েছে প্রায় ৩ টাকা। অর্থাৎ, গত ২৮ জুলাই এর সর্বশেষ দর বা ক্লোজিং প্রাইস ছিল ২৬ টাকা ২০ পয়সা। আর, ৩১ আগষ্ট তা ২৯ টাকা ১০ পয়সায় উন্নীত হয়।

কোম্পানির গত ১ বছরের দর বিশ্লেষণে দেখা যায়- ২০২১ সালের ১২ সেপ্টেম্বর সন্ধানীর সর্বশেষ শেয়ারদর ছিল ৪২ টাকা ৬০ পয়সা। এরপর শুরু হয় ধারাবাহিক পতন। গত ৩০ নভেম্বর পর্যন্ত তা ১১ টাকা ১০ পয়সা কমে ৩১ টাকা ৫০ পয়সায় নেমে আসে। এরপর শুরু হয় শেয়ারদরের ধারাবাহিক উত্থান। -যা গত বছরের ১লা ডিসেম্বর থেকে চলতি বছরের ১৮ জানুয়ারি পর্যন্ত বিদ্যমান থাকে। অর্থাৎ, ১লা ডিসেম্বর ৯০ পয়সা বেড়ে শুরু হয় উত্থান, ১৮ জানুয়ারি পর্যন্ত তা ৬ টাকা ৬০ পয়সা বেড়ে ৩৮ টাকা ১০ পয়সায় উঠে আসে।

পরদিন অর্থাৎ,১৯ জানুয়ারি থেকে আবার শুরু হয় শেয়ারদরের পতন। গত ২২ মে পর্যন্ত সামান্য উত্থান ছাড়া ধারাবাহিক পতনের মধ্য দিয়ে শেয়ারদর ১০ টাকা ১০ পয়সা কমে ২৮ টাকায় নেমে আসে। আবার, ২৩ মে থেকে ৭ জুন পর্যন্ত ৫ টাকা ২০ পয়সা বেড়ে শেয়ারটির দর ৩২ টাকা ২০ পয়সায় দাঁড়ায়। উত্থানের এ ধারা ধরে রাখতে পারেনি সন্ধানী। পরদিন ৯ জুন থেকে ২৮ জুলাই পর্যন্ত ৬ টাকা দর হারিয়ে ২৬ টাকা ২০ পয়সায় নেমে আসে।

তবে, ৩১ জুলাই থেকে সন্ধানীর শেয়ারে আবার আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীর। মাঝে কিছুটা পতনের চিত্র থাকলেও চলতি মাসের শেষ দিন আর্থাৎ, ৩১ আগষ্ট পর্যন্ত ২ টাকা ৯০ পয়সা বাড়ে শেয়ারটির দর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top