সকল মেনু

জেএমআই গ্রুপের বিশ্ব শান্তি দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার: বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ঢাকায় বুধবার (২১ সেপ্টেম্বর) পালিত হয়েছে জাতিসংঘ ঘোষিত বিশ্ব শান্তি দিবস-২০২২। ঐক্যবদ্ধ শান্তি প্রতিষ্ঠায় End Racism. Build Peace প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের মতো এবারও দিবসটি উদযাপন করেছে জেএমআই গ্রুপ।

দিবসটি উপলক্ষে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে সকালে আলোচনাসভা করা হয়। সভায় বক্তারা জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানবতার সুখ শান্তি অর্জনে জনমত সৃষ্টির লক্ষ্যে দিবসটি পালনের গুরুত্ব তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক বলেন, কারোনা ভাইরাসে বিশ্বে  অর্থনৈতিক মন্দার সৃষ্টি হয়েছিল। সেই বিপর্যয় কাটিয়ে উঠতে না উঠতেই আবার শুরু হয়েছে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ। যুদ্ধের ফলে সুদূরে থেকেও আমরা ক্ষতির শিকার হচ্ছি। গত ৪ থেকে ৫ মাসের ব্যবধানে পণ্য আমদানি-রপ্তানিতে আন্তর্জাতিক পরিবহণ খরচ ৬ থেকে ৭ গুণ বেড়েছে।

পাশাপাশি তিন মাস আগে ৮৬ টাকার প্রতি ডলারে খোলা এলসির বিপরীতে এখন পেমেন্ট দিতে হচ্ছে ১১০ টাকার ওপরে। ফলে এদেশের ব্যবসায়ীরা প্রতিনিয়ত বড় অঙ্কের লোকসান গুণতে বাধ্য হচ্ছেন। এ অবস্থায় বিশ্ব শান্তির জন্য আমরা চাই, এই মুহূর্ত থেকে যুদ্ধ বন্ধ হোক।

আবদুর রাজ্জাক আরও বলেন, এক যুগের বেশি সময় ধরে জেএমআই গ্রুপ বিশ্ব শান্তি দিবস পালন করে আসছে। আমরা চাই- এই একটি দিনের অনুশীলনকে পর্যায়ক্রমে প্রতিটি দিনে ছড়িয়ে দিতে। বছরের ৩৬৫ দিন বিশ্ব শান্তি প্রতিষ্ঠা হোক। আসুন, হাতে হাত মিলিয়ে, উদার মানসিকতা নিয়ে নির্যাতিতদের পাশে দাঁড়াই। আমরা শান্তি ও নিরাপত্তার মৌলিক অধিকারগুলো সুপ্রতিষ্ঠিত করতে ঐক্যবদ্ধ হই।

আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পিস অ্যান্ড কনফ্লিক্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. তৌহিদুল ইসলাম এবং বিভাগের চেয়ারম্যান সাইফুদ্দিন আহমেদ।

সমাপনী বক্তব্যে জেএমআই গ্রুপের চেয়ারম্যান মো. জাবেদ ইকবাল পাঠান বলেন, জেএমআই পরিবারের প্রতিটি সদস্য জাতিসংঘের শান্তি দিবসের প্রতিপাদ্য বিষয়কে সমুন্নত রাখতে বদ্ধপরিকর। বর্ণবাদ মোকাবিলায় তাই আমাদের আজকের এই প্রচেষ্টা সময়োপযোগী বলে আমি মনে করি।

জেএমআই গ্রুপের উপ-মহাব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল্লাহ আল ফারুকীর সঞ্চালনায় আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন নিপ্রো জেএমআই ফার্মার পরিচালক মোস্তাফিজুর রহমান পাটোয়ারী এবং নিপ্রো জেএমআই মেডিক্যাল লিমিটেডের নির্বাহী পরিচালক কুনিও (কেনি) তাকামিদো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেডের পরিচালক (অর্থ) হিরোশি সাইতো, জেএমআই গ্রুপের উপদেষ্টা (প্রশাসন) এম এ রাজেক, জেএমআই বিল্ডার্স অ্যান্ড কন্সট্রাকশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মহিউদ্দিন আহমেদ, জেএমআই গ্রুপের প্রধান অর্থ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেডের নির্বাহী পরিচালক অভিজিৎ পাল এবং গ্রুপের মহাব্যবস্থাপক (মানবসম্পদ) মোহাম্মদ মাসউদ হাসান।

আলোচনা সভা শেষে প্রেস ক্লাবের সামনে থেকে বেলুন ও সাদা পায়রা উড়িয়ে বিশ্ব শান্তি দিবস উপলক্ষ্যে শোভাযাত্রার উদ্বোধন ঘোষণা করেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থপনা পরিচালক মো. আবদুর রাজ্জাক। শোভাযাত্রাটি প্রেস ক্লাব থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরে গিয়ে শেষ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top