সকল মেনু

লভ্যাংশ অনুমোদন পায়নি বে-লিজিং, কমেছে শেয়ারদর

স্টাফ রিপোর্টার: আর্থিক প্রতিষ্ঠান বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ঘোষিত বোনাস লভ্যাংশে অনুমোদন করেনি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে বৃহস্পতিবার (১ ডিসেম্বর/২০২২) এ তথ্য জানা গেছে।

ডিএসই জানায়, বে-লিজিং পরিশোধিত মূলধন বাড়াতে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে। ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

পুঁজিবাজারে ২০০৯ সালে তালিকাভূক্ত প্রতিষ্ঠানটি বোনাস লভ্যাংশ বিতরণে বিএসইসির কাছে অনুমতির আবেদন করলেও বিএসইসি এতে সম্মতি দেয়নি।

অপরদিকে, গত ১৫ সেপ্টেম্বর থেকে প্রতিষ্ঠানটির শেয়ারদর সমান্তরাল গতিতে চলছে।

বে-লিজিংয়ের গত তিন মাসের শেয়ার লেনদেনের গ্রাফ বিশ্লেষণে দেখা যায়, ৪ সেপ্টেম্বর শেয়ারটির সর্বশেষ দর বা ক্লোজিং প্রাইস ছিল ২৬ টাকা ৬০ পয়সা। ১৫ সেপ্টেম্বর ২ টাকা ৭০ কমে শেয়ারটির দর ২৩ টাকা ৯০ পয়সায় নেমে আসে। ১৫ সেপ্টেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত শেয়ারটির দরে কোন হেরফের হয়নি। অর্থাৎ, অপরিবর্তিত রয়েছে শেয়ারদর।

আবার, গত এক বছরের গ্রাফ অনুযায়ী, ৯ ফেব্রুয়ারী বে-লিজিংয়ের সর্বশেষ শেয়ারদর ছিল ৩৬ টাকা ৪০ পয়সা। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত প্রায় সাত মাসে ১২ টাকা ৫০ পয়সা দর কমে ২৩ টাকা ৯০ পয়সায় নেমে এসেছে। এখান থেকে আর উঠতে পারছেনা শেয়ারটির দর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top