সকল মেনু

ইপিএস কমেছে স্যালভো কেমিক্যালের

স্টাফ রিপোর্টার: ওষুধ ও রসায়ন খাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্যালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের পরিচালনা পর্ষদ চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিক (অক্টোবর-ডিসেম্বর, ২০২২) ও অর্ধবার্ষিকের (জুলাই-ডিসেম্বর, ২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী অর্ধবার্ষিক ও দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা কমেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে সোমবার (২৭ মার্চ) এ তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, প্রতিষ্ঠানটির চলতি হিসাব বছরের ৬ মাসে শেয়ারপ্রতি মুনাফা বা ইপিএস হয়েছে ৯৯ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৩৫ পয়সা। সে হিসেবে আলোচ্য প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা ৩৬ পয়সা বা ২৬.৬৭ শতাংশ কমেছে।

আবার, চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ০.৩৭ টাকা। আগের বছর একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ০.৮০ টাকা। এতে আলোচ্য প্রান্তিকে প্রতিষ্ঠানটির মুনাফা ৪৩ পয়সা বা ৫৩.৭৫ শতাংশ কমেছে।

স্যালভো কেমিক্যালের ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত শেয়ারপ্রতি সম্পদমূল্য বা এনএভিপিএস ১৫.৪২ টাকায় দাঁড়িয়েছে।

ডিএসইতে সোমবার প্রতিষ্ঠানটির শেয়ারের সর্বশেষ দর বা ক্লোজিং প্রাইস ছিল ৬১ টাকা ৮০ পয়সা। আর, গত ১ বছরে শেয়ারটি সর্বনিম্ন ৫০ টাকা ৩০ পয়সা থেকে সর্বোচ্চ ৭০ টাকায় ওঠা নামা করেছে।

শেয়ার মার্কেটে ২০১১ সালে তালিকাভুক্ত স্যালভো কেমিক্যালের অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। আর, পরিশোধিত মূলধন ৬৫ কোটি ২ লাখ ৩০ হাজার টাকা। প্রতিষ্ঠানটির রিজার্ভে রয়েছে ২৯ কোটি ৭৭ লাখ টাকা।

প্রতিষ্ঠানটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৫০ লাখ ২২ হাজার ৭৯৩টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে রয়েছে ২৫ দশমিক ১৮ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ৯ দশমিক ৬৭ শতাংশ শেয়ার রয়েছে। বাকি ৬৫ দশমিক ১৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top