সকল মেনু

বিমায় ভর করে ছুটছে শেয়ারবাজার, রেকর্ড লেনদেন

সিনিয়র রিপোর্টার: গত কয়েক দিনের মতো সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে বড় ধরনের দাপট দেখিয়েছে বিমা খাতের প্রতিষ্ঠানগুলো। একাধিক বিমা কোম্পানির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়েছে। বিমার দাপটেই মূল্যসূচকের মোটামুটি বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বছরের সর্বোচ্চ লেনদেনের রেকর্ড সৃষ্টি হয়েছে।

দুই সপ্তাহের বেশি সময় ধরে শেয়ারবাজারে দাপট দেখিয়ে চলেছে বিমা খাতের কোম্পানিগুলো। এতে একাধিক বিমা কোম্পানির শেয়ার দাম ৪০ শতাংশের ওপরে বেড়ে গেছে। গত কয়েক দিনের মতো রোববারও লেনদেনের শুরু থেকেই শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাতে থাকে বিমা খাতের কোম্পানিগুলো।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হতেই প্রায় সবকটি বিমা কোম্পানির শেয়ার দাম বেড়ে যায়। লেনদেনের সময় গাড়ানোর সঙ্গে সঙ্গে দাম বাড়ার ক্ষেত্রে বিমা কোম্পানিগুলোর দাপট বাড়তে থাকে। লেনদেনের আধাঘণ্টার মধ্যেই একাধিক বিমা কোম্পানির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ বেড়ে যায়।

লেনদেনের শুরুতে দেখা দেওয়া বিমা কোম্পানিগুলোর এ দাপট লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে সার্বিক শেয়বাজারেও ইতিবাচক প্রভাব পড়ে। দিনের লেনদেন শেষে মূল্যসূচক ও লেনদেন বাড়ার পাশাপাশি দাম বাড়ার তালিকায় স্থান করে নেয় বেশিসংখ্যক প্রতিষ্ঠান।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে ১০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে ৭৭টির দাম কমেছে। আর ১৮২টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫টির শেয়ার ও ইউনিটের দম একদিনে যতটুকু বাড়া সম্ভব ততটুকুই বেড়েছে। লেনদেনের একপর্যায়ে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের বিক্রেতা উধাও হয়ে যায় এবং দিনের সর্বোচ্চ দামে বিপুল পরিমাণ ক্রয় আদেশ আসে।

দিনের সর্বোচ্চ পরিমাণ দাম বাড়ার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিমা কোম্পানি রয়েছে ৭টি। লেনদেনের অল্প সময়ের মধ্যেই এসব প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়ে দিনের সর্বোচ্চ সীমায় চলে যায়। অবশ্য শুধু এ সাত বিমা কোম্পানি নয়, প্রায় সবকটি বিমা কোম্পানির শেয়ার আজ দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে। বিমা খাতের ৫০টি কোম্পানির শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪টির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top