সকল মেনু

পরিশোধিত মূলধন বাড়াবে ৮টি ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ৮ ব্যাংক ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ঘোষিত স্টক ডিভিডেন্ডের মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়াবে। ব্যাংকগুলো হলো- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক, পূবালী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

ডিএসই সূত্রে জানা যায়, ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের জন্য এসব ব্যাংক নগদ লভ্যাংশের পাশাপাশি বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। যদি এতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সম্মতি দেয়, তবে বোনাস লভ্যাংশের মাধ্যমে এই ৮ ব্যাংকের পরিশোধিত মূলধন বাড়বে ৯২৫ কোটি ৬৬ লাখ ৯৮ হাজার টাকার।

ব্র্যাক ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১০ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাসসহ মোট ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ১৬০ কোটি ৮৮ লাখ ২৯ হাজার ২২৭ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৬০৮ কোটি ৮৩ লাখ টাকা।

সিটি ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাসসহ মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ১৩৪ কোটি ৭০ লাখ ৮০ হাজার ৭৬৪ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৩৪৭ কোটি ৮ লাখ ১০ হাজার টাকা।

ডাচ-বাংলা ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১৭.৫০ শতাংশ নগদ এবং ১৭.৫০ শতাংশ বোনাসসহ মোট ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ১৩০ কোটি ৮৮ লাখ ৭৯ হাজার ৬৮৮ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ৭৪৭ কোটি ৯৩ লাখ ১০ হাজার টাকা।

ইস্টার্ন ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ নগদ এবং ১২.৫০ শতাংশ বোনাসসহ মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ১৬৯ কোটি ৭৬ লাখ ৭৩ হাজার ৮১৮ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৩৫৮ কোটি ১৩ লাখ ৯০ হাজার টাকা।

আল আরাফাহ্ ইসলামী ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১০ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাসসহ মোট ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ৫৪ কোটি ৮৪ লাখ ২৪ হাজার ৬২৫ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৯৬ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা।

পূবালী ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ নগদ এবং ১২.৫০ শতাংশ বোনাসসহ মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ১২৮ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার ৭৭৩ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ২৮ কোটি ২৯ লাখ টাকা।

সোস্যাল ইসলামী ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাসসহ মোট ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ৫৪ কোটি ২৯ লাখ ৩১ হাজার টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ১ হাজার ৮৫ কোটি ৮৬ লাখ ২০ হাজার টাকা।

উত্তরা ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০২৩ অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ নগদ এবং ১২.৫০ শতাংশ বোনাসসহ মোট ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। বোনাস লভ্যাংশের মাধ্যমে মূলধন বাড়বে ৯১ কোটি ৭৫ লাখ ১১ হাজার ৯২৫ টাকার। বর্তমানে ব্যাংকটির পরিশোধিত মূলধন ৭৩৪ কোটি ১ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top