সকল মেনু

ঋণখেলাপির জামিন চায় পদ্মা ব্যাংক

ইচ্ছাকৃত ঋণখেলাপিকে যৌথভাবে জামিন আবেদন করায় পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) শোকজ করেছে আদালত। বৃহস্পতিবার, ২ মে চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

এ সময় ব্যাংকের পক্ষ থেকে এমন আবেদন করায় বিস্ময় প্রকাশ করেন আদালত। ব্যাংকের উপস্থিত কর্মকর্তা প্রধান কার্যালয়ের টেলিফোনের নির্দেশে এই আবেদন করা হয়েছে বলে উল্লেখ করেন। পরবর্তীতে ব্যাংকের আইনজীবী আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন। আদালত পদ্মা ব্যাংকের এমডিকে আগামী ৯ মে শোকজের জবাব দিতে আদেশ দেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম এসব তথ্য নিশ্চিত করেছেন।

আদালত সূত্রে জানা যায়, ৮৮ কোটি টাকা খেলাপি ঋণ পরিশোধ না করায় পদ্মা ব্যাংক লিমিটেড চট্টগ্রামের খাতুনগঞ্জ শাখার গ্রাহক জেসিকা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক জসিম উদ্দিন আহমদের বিরুদ্ধে ৩০ এপ্রিল ৫ মাসের দেওয়ানী আটকাদেশসহ গ্রেপ্তারি পরওয়ানা জারি করে চট্টগ্রাম অর্থঋণ আদালত।

আদালতের আদেশে উল্লেখ করা হয়, বৃহস্পতিবার ঋণখেলাপি জসিম উদ্দিনের পক্ষে কোনো টাকা পরিশোধ না করে জামিন আবেদন করা হলে আদালত তা না মঞ্জুর করেন। বিকেল সাড়ে ৩টার পর ডিক্রিদার পদ্মা ব্যাংক এবং দায়িক জসিম উদ্দিনের পক্ষে ৫ কোটি টাকার পে-অর্ডার এবং ৭ কোটি টাকার তারিখবিহীন চেক দাখিল করে জামিন আবেদন এবং বিবাদির সম্পত্তি জব্দের আদেশ প্রত্যাহার করার জন্য যৌথভাবে আবেদন করা হয়।

অর্থঋণ আদালত আইনের ৩৪ (৬) ধারা ৮৮ কোটি টাকার ২৫ শতাংশ হিসেবে ২২ কোটি টাকা পরিশোধ না করায় এবং তারিখবিহীন চেক গ্রহণযোগ্য না হওয়ায় ডিক্রিদার পদ্মা ব্যাংক এবং দায়িকের দাখিলকৃত যৌথ দরখাস্ত না মঞ্জুর করেন। এ সময় আদালত প্রধান কার্যালয়ের কর্তৃত্ববিহীন ডিক্রিদার ব্যাংকের এরূপ যৌথ দরখাস্ত সই করায় বিস্ময় প্রকাশ করেন।

আদালতে উপস্থিত ব্যাংকের কর্মকর্তা প্রধান কার্যালয়ের টেলিফোনের নির্দেশে এমন দরখাস্ত দাখিল করেছেন বলে উল্লেখ করেন। ব্যাংকের পরিচালনা পরিষদের কোনো লিখিত মঞ্জুরিপত্র ছাড়া দায়িকের পক্ষে দরখাস্তে সই করায় ব্যাংকের আইনজীবী ক্ষমা প্রার্থনা করেন।

প্রধান কার্যালয়ের টেলিফোনের নির্দেশে একজন ইচ্ছাকৃত ঋণখেলাপিকে আইনের শর্ত পূরণ ব্যতীত জামিন এবং সম্পত্তি অবমুক্ত করার আবেদন করায় পদ্মা ব্যাংক লিমিটেডের এমডির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর আদেশ পাঠানো হবে না মর্মে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ৯ মে এমডির শোকজের জবাব দাখিলের তারিখ নির্ধারণ করেছেন আদালত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top