সকল মেনু

জলবায়ুর প্রভাব প্রশমনে খুলনা বিশ্ববিদ্যালয় ও হেলভেটাস বাংলাদেশের সমঝোতা

দেশের উপকূলীয় অঞ্চলে জলবায়ুর বিরুপ প্রভাবে সৃষ্ট চ্যালেঞ্চ মোকাবেলায় নতুন করে প্রস্তুতি জ্ঞান আহরণ করবে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সে লক্ষেই ‍বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগ অনুষদ ও হেলভেটাস বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

ঐক্যমতের ভিত্তিতে উদ্যোগকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে ৯ অক্টোবর (বুধবার) চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান উপস্থিত ছিলেন উভয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা।

তাদের মধ্যে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের প্রধান, অধ্যাপক মো সানাউল ইসলাম। অন্যদিকে স্বাক্ষর করেন হেলভেটাস বাংলাদেশের ওয়াটার, ফুড এন্ড ক্লাইমেট ডোমেইন কো-অর্ডিনেটর জলবায়ু ও পরিবেশ বিজ্ঞানী মোহাম্মদ মাহমুদুল হাসান।

হেলভেটাস বাংলাদেশ ও খুলনা বিশ্ববিদ্যালয় উপকূলীয় অঞ্চলে পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যাভ্যাস, খাদ্য নিরাপত্তা, জীবিকাসহ ইত্যাদির উন্নয়নে কাজ করবে। অন্যদিকে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলির যুগোপযোগী সমাধানকল্পে ঊভয় অংশীদার প্রতিষ্ঠান গবেষণা ও অনুশীলন করবে।

তারপরে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উপকূলীয় অঞ্চলে জলবায়ুর প্রভাব প্রশশনে ইতিবাচক প্রয়োগ করবে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও হেলভেটাস বাংলাদেশের জলবায়ু ও পরিবেশ বিজ্ঞানীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top