সকল মেনু

বিক্রি হচ্ছে বেক্সিমকো গ্রুপের চার কোম্পানি

বিতর্কিত ব্যবসায়ী সালমান এফ রহমানের প্রতিষ্ঠান বেক্সিমকো গ্রুপ। সেই গ্রুপের লাভজনক চারটি কোম্পানি বিক্রি হতে চলেছে। কেনার আগ্রহ প্রকাশ করে ১৪ অক্টোবর অন্তর্বর্তী সরকারের অর্থ উপদেষ্টাকে একটি প্রস্তাব পাঠিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের একটি কসোর্টিয়াম।

বিদেশি কনসোর্টিয়ামের পক্ষ থেকে দুবাইভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান অ্যাডসাম ক্যাপিটাল ম্যানেজমেন্ট এলএলসি সরকারের অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের কাছে আবেদন পাঠিয়েছে। বিদেশি ক্রেতাদের ‘প্রস্তাবটি যাচাই-বাছাই করুন’ নির্দেশনা দিয়ে ইতোমধ্যে বাণিজ্য সচিবের কাছে পাঠিয়েছেন অর্থ উপদেষ্টা। তবে কোম্পানি বিক্রয় প্রস্তাবের বিষয়ে সালমান এফ রহমানের ছেলে আহমেদ শায়ান ফজলুর রহমান কিছুই জানেন না বলে জানিয়েছেন।

বেক্সিমকো গ্রুপের বিদেশি ক্রেতাদের আগ্রহের তালিকায় রয়েছে চারটি কোম্পানি। লাভজনক কোম্পানিগুলো হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, তিস্তা সোলার লিমিটেড ও বেক্সিমকো কমিউনেকেশন্স লিমিটেড।

অর্থ মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তা জানিয়েছেন, অ্যাডসাম-এর চিঠিটি গত ১৪ অক্টোবর অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের কাছে পৌঁছে। অ্যাডসাম ক্যাপিটাল ম্যানেজমেন্ট এলএলসির প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক আনোয়ার আলি খান স্বাক্ষরিত এই চিঠি।

চিঠিতে বলা হয়েছে, বিনিয়োগকারীদের একটি কনসোর্টিয়াম আমাদের বেক্সিমকো গ্রুপের কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার অধিগ্রহণের আগ্রহপত্র জমা দেওয়ার অনুমতি দিয়েছে।

আরও বলা হয়, নির্দিষ্ট প্রতিষ্ঠানগুলো হলো- বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, তিস্তা সোলার লিমিটেড, বেক্সিমকো কমিউনিকেশনস লিমিটেড (স্যাটেলাইট ও ডিটিএইচ লাইসেন্স) এবং বেক্সিমকো লিমিটেড (টেক্সটাইল ও তৈরি পোশাক বিভাগ)। প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেক্সিমকো ফার্মা ও বেক্সিমকো লিমিটেড দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি। বেক্সিমকো ফার্মা লন্ডন স্টক এক্সচেঞ্জেও তালিকাভুক্ত আরেকটি লাভজনক কোম্পানি।

ক্রেতা আগ্রহ বা বিক্রি সম্পর্কে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান ও সালমান এফ রহমানের ছেলে আহমেদ শায়ান ফজলুর রহমান বলেন, বেক্সিমকো গ্রুপে আমরা এমন কোনো প্রস্তাব পাইনি।

অ্যাডসাম ক্যাপিটাল ম্যানেজমেন্ট জানিয়েছে, স্বাভাবিক দায়িত্বশীলতা ও মূল্যায়ন প্রক্রিয়ায় ভিত্তি করে এই আগ্রহ প্রকাশ করা হয়েছে। তবে শর্ত রয়েছে, প্রতিষ্ঠানগুলোকে চলমান অবস্থায় বিক্রি করতে হবে এবং বিক্রির সময় এগুলো গ্রহণাধীন অবস্থায় থাকবে না। প্রস্তাব অ-বাধ্যতামূলক ও আরও দায়িত্বশীলতা প্রক্রিয়ার আওতাধীন। প্রদত্ত যেকোনো প্রস্তাবের অনেকগুলো দিক রয়েছে, যা বিবেচনা করা প্রয়োজন এবং নিয়ন্ত্রণ ও আইনগত আনুষ্ঠানিকতা সঠিক দায়িত্বশীলতা প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করতে হবে।

অ্যাডসাম ক্যাপিটাল ম্যানেজমেন্টের ওয়েবসাইটে দেখা গেছে, প্রতিষ্ঠানটি ব্যাংকিং, ফিন্যান্স, প্রযুক্তি, রিয়েল এস্টেট এবং বিনিয়োগে ৩০ বছরের অভিজ্ঞতা রয়েছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান, কেনিয়া, তানজানিয়া, দক্ষিণ আফ্রিকা এবং কানাডায় বিমান পরিবহণ ব্যবসা রয়েছে। তারা ব্লকচেইন, ওয়েবথ্রি, পণ্য, ফিনটেক, গেমিং, স্বাস্থ্যসেবা, আতিথেয়তা, বীমা, মেডটেক এবং মার্চেন্ট সার্ভিসের মতো বিভিন্ন খাতে ব্যবসা করার আগ্রহ প্রকাশ করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top