সকল মেনু

প্রতি সেক্টরে শুদ্ধাচারের প্রবল ঘাটতি, নীতিহীনদের ভিড়

শাহীনুর ইসলাম শানু: ‘শুদ্ধাচারের প্রবল ঘাটতিতে রয়েছে বাংলাদেশ। সরকারের প্রতিটি সেক্টরে নীতিহীন অনেক মানুষ ভিড় করে আছে। এত অভাবের তীব্রতা নিয়ে কীভাবে সুন্দর বাংলাদেশ গড়ে উঠবে- সে নিয়েই প্রশ্ন। সুন্দর একটি দেশ গড়ার শুদ্ধাচার শুরু হয় তার পরিবার থেকে। নীতিশিক্ষা না থাকলে তাকে দিয়ে কী ভালো করা সম্ভব’- বলে প্রশ্ন তোলেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য নজরুল ইসলাম।

২০২২ সালের ২৭ জুন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য হিসেবে যোগ দেন নজরুল ইসলাম। আলোচনায় লাইফ ইন্স্যুরেন্স এবং নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোতে শুদ্ধাচারের ভীষণ ঘাটতি রয়েছে বলে জানান। মানবিক মানুষ না হলে রাষ্ট্র কখনো এত সংকট ঠেলে উঠে দাঁড়াতে পারবে না- বলে মন্তব্য করেন তিনি।

রাজধানীর মতিঝিলে আইডিআরএ ভবনে রোববার সাক্ষাৎকালে নন-লাইফ সদস্য হিসেবে নজরুল ইসলাম বলেন, ‘নীতির প্রশ্নে আমি কখনো আপোস করিনি। তবুও প্রশ্ন তোলেন অনেকে। তার অর্থ হলো- না পাওয়ার ক্ষোভ থেকেই প্রশ্ন। তিনি যা চেয়েছেন, তা তাকে দিতে পারিনি বা তার নীতির সঙ্গে আপোস করিনি। আর এই নীতির চর্চা শুরু হয়ে ঘর থেকে। সবার আগে আমাকে জানতে হবে- আমার প্রয়োজন কতটুকু। আমি জানি, যে কারণে আমি সেরা-সুখী মানুষ।’

দীর্ঘ তিন যুগের বিমা জীবনের অভিজ্ঞতা উল্লেখ করে নজরুল ইসলাম বলেন, ‘চাকরি জীবনে কখনো আমার সময় খারাপ ছিলাম না। এখানে এসেছি সম্মান পেতে, হারাতে নয়। ১৯৮৯ সালে রূপালী ইন্স্যুরেন্স দিয়ে আমার কর্মজীন শুরু। এরপরে প্রভাতী ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্সসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে সম্মানের সঙ্গে তিন যুগ কাজ করেছি। এখানেও কাজ করছি। করব হয়তো আরও ৮-১০ মাস।’

আইডিআরএ চেয়ারম্যান মোহম্মদ জয়নুল বারী পদত্যাগ করায় ভীষণ ব্যথিত নজরুল ইসলাম। তার শূন্যতায় বিষণ্নমুখে তিনি বলেন, ‘আমাদের অভিভাবক নেই। তিনি আমাদের পরিবারের একটি অংশ ছিলেন। তার অনুপস্থিতিতে আমি ভীষণ শূন্যতা অনুভব করছি। পরিবারের প্রিয় একজন মানুষ না থাকলে খুব ভালো থাকা যায় না।’

বিমা খাতের উন্নয়ন ও অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, ‘আমরা চেষ্টা করছি। ভালোর দিকে যাচ্ছে। কী পরিমাণ ভালো-এটা সংখ্যাক্রম দিয়ে বোঝানো যাবে না। তবে বিমা কোম্পানিগুলোর কমিশন বাণিজ্য নিয়ে এখনো নানা কথা আসে- তা মুখে মুখে। বাস্তবতা হলো অনেকেই জানি কিন্তু কাগজে নেই।

‘এখানে শুদ্ধাচারের প্রবল ঘাটতি। আইডিআরের মতো দেশের প্রতিটি সেক্টরে নীতিহীনতার ভীষণ অভাব। এত অভাবের তীব্রতা নিয়ে কীভাবে সুন্দর বাংলাদেশ গড়ে উঠবে- সে নিয়েই প্রশ্ন। সুন্দর একটি দেশ গড়ার শুদ্ধাচার শুরু হয় তার পরিবার থেকে। নীতিশিক্ষা না থাকলে তাকে দিয়ে কী ভালো করা সম্ভব’ বলেন নজরুল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top