সকল মেনু

এসএফ টেক্সটাইল অধিগ্রহণে ফার কেমিক্যালসকে আদালতের অনুমোদন

সিনিয়র রিপোর্টার : এসএফ টেক্সটাইলকে অধিগ্রহণ করার লক্ষ্যে আদালতের নির্দেশে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত কোম্পানি ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ। এছাড়া পাওনাদারদের সাথেও বৈঠক করবে কোম্পানিটি। মঙ্গলবার (২২ মার্চ) কোম্পানির পরিচালনা পর্ষদ এ-সংক্রান্ত সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (২৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, কোম্পানি আইন অনুসারে, এসএফ টেক্সটাইলকে অধিগ্রহণের জন্য হাইকোর্টের অনুমতি চেয়ে আবেদন করলে আদালত এই নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে কোম্পানির পরিচালনা পর্ষদ ওই বৈঠক অনুষ্ঠানের সময়সূচি ও স্থান চূড়ান্ত করেছে।

নির্দেশ অনুসারে ফার কেমিক্যালের পাশাপাশি এসএফ টেক্সটাইলকেও ইজিএম এবং পাওনাদারদের সাথে বৈঠক করতে হবে। সিদ্ধান্ত অনুসারে আগামী ১১ মে (বুধবার) বেলা সাড়ে ১১টায় ফার কেমিক্যালের ইজিএম এবং দুপুর ১টায় পাওনাদারদের সাথে বৈঠক অনুষ্ঠিত হবে। কুমিল্লার জমজম হোটেল অ্যান্ড রিসোর্টে এ সভা অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ এপ্রিল।

অন্যদিকে আগামী ১০ মে (মঙ্গলবার) রাজধানীর নিকেতনে এসএফ টেক্সটাইলের ইজিএম ও পাওনাদারদের সাথে বৈঠক অনুষ্ঠিত হবে। এর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ এপ্রিল। এজন্য ফার কেমিক্যাল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে অধিগ্রহণের অনুমতি চেয়ে আবেদন করেছে। এরই ধারাবাহিকতায় কোম্পানিটি অধিগ্রহণের বিষয়ে তিন সদস্যের একটি পরিদর্শন কমিটি গঠন করেছে বিএসইসি।

গঠিত কমিটি এসএফ টেক্সটাইলের জমি, ভবন, কারখানা, অধিগ্রহণ করার প্রক্রিয়া ও উৎপাদন কার্যক্রম পরিদর্শন করে দেখবে। একইসঙ্গে কমিটি এসএফ টেক্সটাইলের গ্যাস, বিদ্যুৎ, পানি ইত্যাদি সুবিধাদির পর্যাপ্ততা খতিয়ে দেখবে। পাশাপাশি অধিগ্রহণ-সংক্রান্ত অন্যান্য তথ্যাদিও যাচাই করে দেখবে।

জানা গেছে, গত বছরের ২৮ ডিসেম্বর এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজকে অধিগ্রহণ করার খসড়া স্কিমে অনুমোদন দিয়েছে ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের পরিচালনা পর্ষদ। নিয়ন্ত্রক সংস্থা, শেয়ারহোল্ডার ও হাইকোর্টের অনুমোদন পাওয়ার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজকে অধিগ্রহণ করার বিষয়ে গত বছরের নভেম্বরের শুরুতে সিদ্ধান্ত নেয় ফার কেমিক্যালের পর্ষদ। তবে এসএফ টেক্সটাইলের সব দায় ও সম্পদ অধিগ্রহণের মাধ্যমে ফার কেমিক্যালের সঙ্গে একীভূত করা হবে।

জানা গেছে, এসএফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের প্রডাকশন ইউনিট নারায়ণগঞ্জের রূপগঞ্জে ফার কেমিক্যালের নিজস্ব জমিতে অবস্থিত। কোম্পানিটি ২০১৬ সাল থেকে উৎপাদন কার্যক্রম পরিচালনা করে আসছে। ৪২ হাজার ২৫০ স্পিন্ডল কটন, ভিসকস ও সিভিসি ইয়ার্ন স্পিনিং উৎপাদনের সক্ষমতা রয়েছে এসএফ টেক্সটাইলের।

প্রসঙ্গত, ফার কেমিক্যাল পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৪ সালে। বর্তমানে কোম্পানিটি ‘বি’ ক্যাটেগরিতে লেনদেন করছে। কোম্পানিটির মোট পরিশোধিত মূলধন ২১৮ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২১ কোটি ৮০ লাখ ৯৩ হাজার ৪২৩টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ৩০ দশমিক ২৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর হাতে ১৩ দশমিক ৭৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর হাতে ৫৬ দশমিক শূন্য তিন শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটি ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য মাত্র এক শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top