সকল মেনু

নয় মাসে ইজেনারেশনের আয় বেড়েছে ২০ শতাংশ

সিনিয়র রিপোর্টার : চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি ইজেনারেশন লিমিটেডের আয় বেড়েছে প্রায় ২০ শতাংশ। কোম্পানিটির চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এমন তথ্য পাওয়া গেছে।

মূল্য সংবেদনশীল তথ্য অনুযায়ী, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম নয় মাসে ইজেনারেশনের আয় হয়েছে ৪১ কোটি ৮৮ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৩৪ কোটি ৯৪ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ৬ কোটি ৯৪ লাখ টাকা বা ১৯ দশমিক ৮৬ শতাংশ।

আলোচ্য সময়ে ইজেনারেশনের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৮ কোটি ৮১ লাখ টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৭ কোটি ৬৯ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ১ কোটি ১২ লাখ টাকা বা ১৪ দশমিক ৬৮ শতাংশ।

তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩১ মার্চ ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৪১ পয়সা।

এদিকে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ইজেনারেশনের আয় হয়েছে ১৪ কোটি ১৪ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় ছিল ১২ কোটি ১৩ লাখ টাকা। সে হিসেবে আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির আয় বেড়েছে ২ কোটি ৫ লাখ টাকা বা ১৬ দশমিক ৭৩ শতাংশ।

তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ২ কোটি ৮৬ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির এ মুনাফা বেড়েছে ১৯ লাখ ১৯ হাজার টাকা বা ৬ দশমিক ৮২ শতাংশ। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪০ পয়সা (পুনর্মূল্যায়িত)। আগের হিসাব বছরে যা ছিল ৩৮ পয়সা (পুনর্মূল্যায়িত)।

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে উদ্যোক্তা-পরিচালক বাদে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৬১ পয়সা, আগের হিসাব বছরে যেখানে শেয়ারপ্রতি লোকসান ছিল ১ টাকা ৪৩ পয়সা (পুনর্মূল্যায়িত)। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ২৩ টাকা ৯৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ২২ টাকা ১০ পয়সা।

২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৭৫ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ৬২ কোটি ৮৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭ কোটি ৫০ লাখ। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকের হাতে রয়েছে ৩৭ দশমিক ৭৭ শতাংশ শেয়ার। বাকি শেয়ারের মধ্যে ৩১ দশমিক ৬৩ শতাংশ প্রাতিষ্ঠানিক, দশমিক ৪৫ শতাংশ বিদেশী ও ৩০ দশমিক ১৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top