সকল মেনু

১০০ টাকা ছাড়িয়ে যাওয়ার একদিন পরই কমল ডলারের দর

স্টাফ রিপোর্টার : দাম কমলেও কিছু মানি এক্সচেঞ্জ কোম্পানি জানিয়েছে, ডলারের সংকটের মধ্যে চাহিদা ক্রমে বাড়তে থাকায়- এখনও চড়াদামে রয়েছে ডলার। খোলা মুদ্রাবাজার বা কার্ব মার্কেটে ১০০ টাকা ছাড়িয়েছিল মার্কিন ডলারের বিনিময় মূল্য। কিন্তু, তার একদিন পর আজ বুধবার (১৮ মে) ৯৮ টাকায় নেমেছে দর।

মঙ্গলবার এক ডলার প্রায় ১০৩ টাকায় লেনদেন হলেও, বুধবার তা কমে ১০০ টাকার নিচে নেমেছে বলে মুদ্রা ব্যবসায়ী ও ব্রোকাররা জানিয়েছেন।

দাম কমলেও কিছু মানি এক্সচেঞ্জ কোম্পানি জানিয়েছে, ডলারের সংকটের মধ্যে চাহিদা ক্রমে বাড়তে থাকায়- এখনও চড়াদামে রয়েছে ডলার। চাহিদা বেশি থাকায় কয়েকটি প্রতিষ্ঠান কমে যাওয়া এই দামে ডলার কিনতে পারেনি বলেও তারা জানিয়েছে।

মতিঝিল কার্ব মার্কেটের একজন ডলার বিক্রেতা মঙ্গলবার নাম না প্রকাশের শর্তে বলেছেন, গত এক সপ্তাহে চরম আকার ধারণ করেছে ডলার সংকট। প্রতিদিনই এর দাম বাড়ছে। আমরা ডলার কিনতে পারছি না, এমনকী আজ আমি এক ডলারও কিনতে পারিনি । একান্ত প্রয়োজন ছাড়া এসময় কাউকে ডলার না কেনারই পরামর্শ দেন তিনি।

রাজধানীর একটি বৃহৎ এক্সচেঞ্জ কোম্পানি- ডন মানি এক্সচেঞ্জের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা মঙ্গলবার বলেছিলেন, আজ সকাল থেকে আমরা ১০২ টাকায় কিনে ১০৩.৫০ টাকায় ডলার বিক্রি করছি।

এর আগে গত সোমবার (১৬ মে) বাংলাদেশ ব্যাংক ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন করে। এনিয়ে দুই মাসের মধ্যে তৃতীয়বারের মতো মুদ্রাবাজার স্থিতিশীল রাখতে টাকার মান কমায় কেন্দ্রীয় ব্যাংক।

এসময় ডলারের আন্তঃব্যাংক লেনদেন হার ৮০ পয়সা বাড়িয়ে ৮৭.৫০ টাকা করা হয়, যা ছিল দেশের ইতিহাসে একদিনে টাকার সর্বোচ্চ অবমূল্যায়নের ঘটনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top