সকল মেনু

রাশিয়ায় গুগলের সব ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত, কর্মীদের বেতন সংকটে গুগল

ডেস্ক রিপোর্ট : বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ওয়েবসাইট গুগলের রাশিয়ার সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে রুশ সরকার। এর পরিপ্রেক্ষিতে নিজেদের দেউলিয়া ঘোষণা করতে চলেছে গুগলের রাশিয়া শাখা। এই মর্মে ইতোমধ্যে একটি নোটিশও দিয়েছে তারা। জানিয়েছে, রুশ সরকারের এমন সিদ্ধান্তের কারণে কর্মীদের বেতন দিতে পারছে না গুগল।

বার্তাসংস্থা রয়টার্সকে গুগলের এক মুখপাত্র বলেন, সরকার আমাদের সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। ফলে এই দেশে কাজ চালানোর মতো পরিস্থিতি আর নেই। বেতন পাচ্ছেন না কর্মীরা। একটি চরম সংকটের মুখে দাঁড়িয়ে রয়েছে সংস্থা।

রুশ সরকারের এই সিদ্ধান্তের ফলে রাশিয়া থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নেওয়ার মতো পরিস্থিতির শিকার হয়েছে গুগল। ইউক্রেনে সামরিক অভিযানের বিরোধিতা করে গুগলসহ বেশ কিছু সংস্থা তাদের পরিষেবা বন্ধ করে রুশ সরকারের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করেছিল। তবে গুগলের ক্ষেত্রে এই সিদ্ধান্ত একেবারে হিতে বিপরীত হয়ে ফিরে এসেছে বলেই মনে করা হচ্ছে।

মাসখানেক ধরেই রুশ সরকার গুগলের ওপর পাল্টা চাপ বাড়াতে শুরু করে। অবশেষে সংস্থাটিকে শিক্ষা দিতেই এর সমস্ত অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে সরকার। গত বছরের মে মাসেও গুগলকে ৮২ হাজার ডলার জরিমানা করেছিল রাশিয়া। গুগলকে তখন বলা হয়েছিল, সরকার বিরোধী বেশ কিছু বিষয় মুছে ফেলতে হবে। কিন্তু গুগল তা না করায় জরিমানার মুখে পড়তে হয়।

তবে গুগল জানিয়েছে, পরিষেবা বন্ধ করলেও গুগল সার্চ, ম্যাপ এবং ইউটিউব পরিষেবা বিনামূল্যে দেওয়া হবে।

  • সূত্র: সিএনবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top