সকল মেনু

বিনিয়োগ বাড়াবে স্টক ডিলাররা, আশা সুদিনের

স্টাফ রিপোর্টার: টাল-মাটাল অবস্থায় দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে উত্থানে থাকলেও রোববার এবং সোমবার আবার নেমে আসে সূচক। এর আগে ঈদ-উল-আযহার ছুটি শেষে টানা পতনে ছিল উভয় পুঁজিবাজার। সংকট নিরসনে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনসহ (বিএসইসি) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর নানা উদ্যোগও যেন কাজে আসছে না।

এ অবস্থায় বাজার পরিস্থিতির উন্নয়নে সোমবার (৮ আগস্ট) বিএসইসি কার্যালয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে বিএসইসি। বৈঠকে সামর্থ্য অনুসারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াবে বলে আশ্বস্ত করেন স্টক ডিলাররা।

বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমদের সভাপতিত্বে নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, বিএসইসি’র ‘মার্কেট সার্ভেইল্যান্স অ্যান্ড ইন্টেলিজেন্স’ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ডিবিএ’র সভাপতি রিচার্ড ডি‌‌ রোজারিওসহ ডিএসই’র শীর্ষ স্টক ব্রোকাররা উপস্থিত ছিলেন বৈঠকে।

পুঁজিবাজারের নানা দিক উঠে আসে বৈঠকে। বিনিয়োগকারীদের আস্থা তৈরি, শেয়ার ব্যবসায় চাহিদা বৃদ্ধিসহ আলোচনা হয়  অনেক বিষয়ে। এতে ডিএসই এবং ডিবিএ’র পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়াসহ চারটি বিষয়ে একমত পোষণ করেন সবাই।

ঐকমত্যের প্রথম বিষয়- সামনের কয়েক কর্মদিবসের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী হিসেবে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী বিনিয়োগ বাড়াবেন স্টক ডিলাররা।

দ্বিতীয়- অনেক বিনিয়োগকারীই তাদের শেয়ার বিক্রি করে বর্তমানে নিষ্ক্রিয় অবস্থায় রয়েছেন। এসব বিনিয়োগকারীকে পুনর্বিনিয়োগে ফিরিয়ে আনতে উৎসাহ প্রদানসহ কার্যকর ভূমিকা রাখা। পাশাপাশি, ইন-অ্যাকটিভ অ্যাকাউন্টগুলো অ্যাকটিভ বা সচল করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া।

তৃতীয়- স্টক ব্রোকাররা তাদের নিজস্ব বিনিয়োগকারী ছাড়া সম্ভাব্য নতুন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নতুন করে বিনিয়োগে উৎসাহিত করবেন। -যাতে বাজারে চাহিদা ও তারল্য বৃদ্ধির মাধ্যমে পুঁজিবাজার স্থিতিশীল হয় এবং গতি ফিরে পায়।

চতুর্থ- দেশের যেসব অঞ্চলে স্টক ব্রোকারের মাধ্যমে বিনিয়োগের সুযোগ নেই, -সেখানে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পরিচালনার মাধ্যমে তাদের মাঝে সচেতনতা বাড়াতে হবে। সেইসঙ্গে, স্টক ব্রোকারগুলোকে ডিজিটাল বুথ অথবা শাখা অফিস খোলার মাধ্যমে স্থানীয় বিনিয়োগকারীদের জন্য পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ তৈরি করবেন।

ডিবিএ’র সুপারিশগুলো কমিশনের পক্ষ থেকে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে বলে বৈঠকে আশ্বস্ত করেন ড. শেখ শামসুদ্দিন আহমদ।

তিনি বলেন, বাজার পরিস্থিতির উন্নয়নে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। সম্মিলিত প্রচেষ্টায় পুঁজিবাজারের নেতিবাচক ধারা থেকে উত্তরণ সম্ভব বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top