সকল মেনু

১৫শ কোটি ডলার ঋণ প্রদানের আশ্বাস বিশ্বব্যাংকের

স্টাফ রিপোর্টার: বিশ্বব্যাংক ১ হাজার ৫০০ কোটি ডলার ঋণ প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ সরকারকে। বাংলাদেশি মূদ্রায় যা প্রায় ১ লাখ ৩৮ হাজার কোটি টাকা (প্রতি ডলার ৯২ টাকা হিসেবে)। ৫৫টি প্রকল্প বাস্তবায়ন হবে এ অর্থ দিয়ে।

রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে মন্ত্রীর কার্যালয়ে সোমবার (২২ আগস্ট/২০২২) এ তথ্য জানিয়েছেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ ও ভুটানের) মার্সি টেম্বন।

বিদায়ী সাক্ষাতে মার্সি টেম্বন ও পরিকল্পনামন্ত্রী বাংলাদেশে অর্থায়নের নানা দিক নিয়ে আলোচনা করেন। মার্সি টেম্বন পদোন্নতি পেয়ে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দিতে শীঘ্রই বাংলাদেশ ছাড়বেন বলে জানিয়েছেন।

তিনি বলেন- গত ৩ বছরে বাংলাদেশের জন্য প্রায় ৮০ লাখ ডলার ছাড় করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশকে নতুন ৫৫টি প্রকল্পে ১ হাজার ৫০০ কোটি ডলার অর্থায়নে প্রতিশ্রুতিবদ্ধ বিশ্বব্যাংক।

বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতায় তিনি মুগ্ধ বলে মতামত ব্যক্ত করেন। তিনি বলেন- কোভিডের সময় থেকেই বাংলাদেশ উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে।

মার্সি টেম্বন বলেন- বিশ্বব্যাংকের বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে থাকাকালীন বাংলাদেশের কোনো বিষয় বিশ্বব্যাংকের বোর্ড সভায় উঠলে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তিনি তা পার করার চেষ্টা করবেন।

মার্সি টেম্বনের বিদায়ী সাক্ষাতে পরিকল্পনামন্ত্রী বলেন, সেপ্টেম্বর থেকেই ঘুরে দাঁড়াতে পারে বাংলাদেশের অর্থনীতি। বেশ কিছু সূচকে সেই আভাস মিলছে। এরই মধ্যে রেমিট্যান্স প্রবাহ ও রপ্তানি বেড়েছে।

তিনি বলেন- বৈশ্বিক সংকটে অন্যান্য দেশের মতো বাংলাদেশও কিছুটা সংকটে পড়েছে। তবে, সরকারের নানামুখী উদ্যোগে আগামী মাস থেকেই দেশের অর্থনীতি চাঙ্গা হওয়ার পথে হাঁটবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top