সকল মেনু

হাওয়ায় ভাসছে জেনেক্স ইনফোসিস, এক দিনেই মুনাফা ৪৫ কোটি টাকা

সিনিয়র রিপোর্টার: দেশের তথ্য ও প্রযুক্তি খাতে অবদানের জন্য মর্যাদাপূর্ণ কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড। পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির এক দিনেই শেয়ারে মুনাফা হয়েছে ৪৫ কোটি টাকা। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও জেনেক্স ইনফোসিসের বিশেষ চুক্তি সইয়ের খবরে মুনাফা বেড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য অনুযায়ী, মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দিনের শুরুতে জেনেক্স ইনফোসিসের শেয়ারের দাম ছিল ৭১ টাকা ৫০ পয়সা। দিনের শেষে লেনদেন হয়েছে ৭৫ টাকা ৫০ পয়সা দরে। অর্থাৎ প্রতি শেয়ারে দাম বেড়েছে ৪ টাকা।

আমার স্টক থেকে নেয়া গ্রাফ

সে হিসাবে প্রতিষ্ঠানটির ১১ কোটি ৩৫ লাখ ৪৬ হাজার ৪০০ শেয়ার বিনিয়োগকারীর মুনাফা হয়েছে ৪৫ কোটি ৪১ লাখ ৮৫ হাজার ৬০০ টাকা। ২০২১ সালের ১৯  ডিসেম্বর ১৬৩ টাকার ছিল কোম্পানির ইতেহাসে সর্বোচ্চ দর। উত্থানের হাওয়ায় সে দিকেই ছুটছে দর।

কোম্পানিটি মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে যে, প্রতিষ্ঠানটি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সঙ্গে চুক্তি সই করেছে। চুক্তি অনুসারে বহুজাতিক কোম্পানিটি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের গ্রাহক বাড়াতে কাজ করবে। এতে জেনেক্সের আয় হবে বছরে ৬ কোটি টাকা।

জেনেক্স ইনফোসিস বাংলাদেশের আউটসোর্সিং সেবাপ্রদানকারী কোম্পানি। ২০১৯ সালে আইটি খাতে তালিকাভুক্ত জেনেক্স ২০২১ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ আর ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। সে বছর কোম্পানিটি আয় করেছিল ১০২ কোটি ২৬ লাখ টাকা এবং সব খরচ শেষে মুনাফা হয়েছিল ৩৩ কোটি ২৪ লাখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top