সকল মেনু

বাংলাদেশ ফাইন্যান্স ও আশ্রয়ের চুক্তি

স্টাফ রিপোর্টার : ক্ষুদ্র নৃগোষ্ঠি ও প্রান্তিক উদ্যোক্তাদের আর্থিক অন্তর্ভূক্তকরণ ও নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ফাইন্যান্স ও আশ্রয় নামক এনজিও’র মধ্যে সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার রাজধানীর দিলকুশায় বাংলাদেশ ফাইন্যান্সের প্রধান কার্যালয়ে সহযোগিতা চুক্তিটি স্বাক্ষরিত হয়।

চুক্তির ফলে আশ্রয় তার নিবন্ধিত সদস্যদের মধ্যে স্বল্পসুদে মেয়াদী ঋণ প্রদান করবে, যা সরবরাহ করবে বাংলাদেশ ফাইন্যান্স। এই চুক্তির ফলে আর্থিক সেবার আওতায় আসবেন ক্ষুদ্র নৃগোষ্ঠি ও প্রান্তিক কৃষি, নারী এবং নতুন উদ্যোক্তারা। ফলে দূরবর্তী স্থানে সুবিধাবঞ্চিত ক্ষুদ্র উদ্যোক্তাদের ফাইন্যান্সিয়াল ইনক্লুসনের আওতায় এনে সরকারের এসডিজি বাস্তবায়নে সহযোগী হবে প্রতিষ্ঠান দুটি।

বাংলাদেশ ফাইন্যান্সের পক্ষে সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ কায়সার হামিদ। চুক্তির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, এই উদ্যোগের ফলে ক্ষুদ্র ও নৃতাত্ত্বিক উদ্যোক্তাদের মধ্যে যারা পুঁজি স্বল্পতার কারণে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারেননি, তারা স্বল্পসুদে, সহজ শর্তে পুঁজির যোগান পাবেন।

বিশেষ করে কৃষি উদ্যোক্তারা সহজ শর্তে আর্থিক সেবা পাবেন এবং তাদেরকে ফাইন্যান্সিয়াল লিটারেসির আওতায় এনে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে অনন্য ভূমিকা পালন করবে বাংলাদেশ ফাইন্যান্স। ‘আশ্রয়’ এর পক্ষে প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ আহসান আলী চুক্তিতে স্বাক্ষর করেন।

তিনি বলেন, এই ঋণের ফলে উদ্যোক্তারা তাদের সাবলম্বী করে তুলতে পারবে। এই সাবলম্বী উদ্যোক্তারাই সরকারের এসডিজি লক্ষ্য অর্জনের জন্য সহযোগিতা করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ফাইন্যান্সের গ্রুপ সিএফও মোঃ সাজ্জাদুর রহমান ভুঁইয়া, হেড অব অপারেশন্স মো. রফিকুল আমিন, হেড অব সাসটেইন্যাবল ফাইন্যান্স মোহাম্মদ কোহিনুর হোসেন, হেড অব ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট সুমন কুমার কুন্ডু, হেড অব আইটি অ্যান্ড বিটি বুদ্ধদেব সরকারসহ অন্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top