সকল মেনু

ডুয়েল লিস্টিং বিষয়ে আরব আমিরাত ও বিএসইসির সমঝোতা

স্টাফ রিপোর্টার : ডুয়েল লিস্টিং, বন্ড ইস্যু, জয়েন্ট সাবস্ক্রিপশন এবং কমোডিটিস এক্সচেঞ্জের সুযোগ সৃষ্টির লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত সিকিউরিটিজ অ্যান্ড কমোডিটিস অথরিটির (এসসিএ) সঙ্গে সমঝোতা স্মারক সই (এমওইউ) করেছে দেশের পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বৃহস্পতিবার, ২৭ অক্টোবর স্থানীয় সময় বেলা ১১টায় সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে এসসিএ ভবনে এ সমঝোতা স্মারক সই হয়।

বিএসইসির পক্ষে সমঝোতা স্মারকে সই করেন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আর এসসিএ’র পক্ষ সই করেন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মরিয়ম বুতি আল সুওয়াইদি।

এ সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে উভয় দেশের পুঁজিবাজারে ডুয়েল লিস্টিং, বন্ড ইস্যু, জয়েন্ট সাবস্ক্রিপশন এবং কমোডিটি এক্সচেঞ্জের সুযোগ সৃষ্টি হবে। এছাড়া পারস্পারিক যোগাযোগ বাড়বে, যা আইন-কানুন প্রণয়ন, পুঁজিবাজারে কর্মরত লোকবলের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণ, পুঁজিবাজারে নতুন পণ্য এবং সেবা প্রণয়ন ইত্যাদি বিষয়ে সহায়ক ভূমিকা পালন করবে- বলে বিএসইসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ডুয়েল লিস্টিংয়ে বিএসইসি’র সঙ্গে আমিরাতের এসসিএ’র সমঝোতা: বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়েছে— এসসিএ সংযুক্ত আরব আমিরাতের একটি নিয়ন্ত্রক সংস্থা, যা আমিরাতের সিকিউরিটিজ ও কমোডিটিস বাজারকে নিয়ন্ত্রণ করে। একটি ন্যায্য এবং দক্ষ সিকিউরিটিজ এবং কমোডিটিজ বাজারের সুশৃঙ্খল বিকাশ নিশ্চিত করা সংস্থাটির প্রাথমিককাজ।

এতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে মধ্যপ্রাচ্যের বিনিয়োগ আকর্ষণ, রপ্তানি বৃদ্ধি, বাণিজ্যিক সহযোগিতাসহ পারস্পারিক সম্পর্ক উন্নয়নের উদ্দেশ্যে চলতি বছরের ৮ থেকে ১২ মার্চ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেন।

ওই সফরকালে বিএসইসির সঙ্গে এসসিএর একটি বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে উভয় দেশের পুঁজিবাজার ও বিনিয়োগ সম্ভাবনা ও সুযোগ-সুবিধার পাশাপাশি বিএসইসি এবং এসসিএ’র মধ্যে একটি সমঝোতা স্মারক সই বিষয়ে আলোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে এ সমঝোতা স্মারকটি সই হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top