সকল মেনু

মেঘনা পেট্রোলিয়ামের লভ্যাংশে পুনরাবৃত্তি

শাহীনুর ইসলাম: মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড সমাপ্ত হিসাব বছরের লভ্যাংশে কোন পরিবর্তন আসেনি। আগের বছরের মতো কোম্পানির কর্তৃপক্ষ শেয়ারহোল্ডারদের ১৫০ শতাংশ নগদ বা শেয়ারপ্রতি ১৫ টাকা লভ্যাংশ দেবে।

রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠানটি গত বছরও ১৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানির কর্তৃপক্ষ।

একইসঙ্গে চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি আয় (EPS) বেড়ে হয়েছে ৮ টাকা ৭০ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস ছিল ৬ টাকা ৩ পয়সা। চলতি বছর এবং গত বছরে দুটি প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্য চুক্তি করায় মুনাফা বেড়েছে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, সর্বশেষ বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ টাকা ২৫ পয়সা। আগের বছর শেয়ার প্রতি ২৬ টাকা ৭ পয়সা আয় হয়েছিল।

আগামী ১৪ জানুয়ারি কোম্পানির বার্ষিক সাধারণ সভা এবং রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ ডিসেম্বর।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের সঙ্গে মেঘনা পেট্রোলিয়ামের চুক্তি সম্পন্ন হয়। চুক্তি অনুসারে রেজিস্ট্রেড ফিলিং স্টেশনে এলপিজি অটোগ্যাস এবং তরল পেট্রোলিয়াম গ্যাস প্রতি লিটার এলপিজি ৫০ পয়সায় বিক্রি করবে মেঘনা পেট।

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানী-বিদ্যুৎ খাতের প্রতিষ্ঠানটি তারও আগে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের সঙ্গে ডেল্টা এলপি গ্যাসের একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী মেঘনা পেট্রোলিয়াম ফিলিং স্টেশনে এলপিজি অটো গ্যাস ও পেট্রোলিয়াম অয়েল বিক্রি করে। সেখান থেকে কোম্পানিটি প্রতি লিটার অটোগ্যাসে ৫০ পয়সা কমিশন পায়।

যে কারণে ২০২১ সালের শেয়ারপ্রতি ২৬ টাকা ৭ পয়সা টাকা থেকে বেড়ে হয়েছে ২৯ টাকা ২৫ পয়সা।

মেঘনা পেট্রোলিয়াম  লিমিটেড গত ৩০ জুন,২১ তারিখে সমাপ্ত হিসাব বছরে ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে ১৫ টাকা লভ্যাংশ পাওয়া দিয়েছে প্রতিষ্ঠানটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top