সকল মেনু

বি ক্যাটাগরিতে কাশেম ইন্ডাস্ট্রিজ

স্টাফ রিপোর্টার: কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেড শেয়ার হোল্ডারদের ১ দশমিক ৫০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নির্দেশনা অনুযায়ী- ১০ শতাংশের নীচে লভ্যাংশ প্রদান করলে ক্যাটাগরিতে অবনমন ঘটবে। সেহিসেবে A থেকে B ক্যাটাগরিতে স্থানান্তরিত হবে কোম্পানিটি।

ডিএসই সূত্রে জানা যায়, কাশেম ইন্ডাস্ট্রিজের বার্ষিক সাধারণ সভা (এজিএম) বৃহস্পতিবার (৮ ডিসেম্বর/২০২২) অনুষ্ঠিত হয়েছে। সভায় কোম্পানির শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে ১.৫০ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন পায়। কোম্পানিটি এর আগে পর্ষদ সভায় ৩০ জুন-২০২২, সমাপ্ত হিসেব বছরের জন্য এ লভ্যাংশের ঘোষণা দিয়েছিল।

ডিএসই আরো জানায়, চলতি মাসের ১১ তারিখ, রোববার থেকে কাশেম ইন্ডাস্ট্রিজ শেয়ার মার্কেটে B ক্যাটাগরিতে লেনদেন করবে। বিএসইসির নির্দেশনা অনুযায়ী, ক্যাটাগরি পরিবর্তনের ৩০ দিনের মধ্যে কোনো ঋণ সুবিধা  পাবে না কোম্পানিটি।

উল্লেখ্য, কোম্পানিটি এর আগে ৩০ জুন/২০২১ সমাপ্ত হিসেব বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। ২০২০ সালের হিসেব বছর দিয়েছিল নগদ ৫ ও স্টক ৫ শতাংশ মিলে ১০ শতাংশ লভ্যাংশ।

ডিএসইর তথ্য মতে, আলোচ্য হিসেব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ৪৯ পয়সা।  আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ২৬ পয়সা। অর্থাৎ, এসময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ৭৬ পয়সা।

আবার, ২০২২-২৩ হিসেব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর)  কাশেম ইন্ডাস্ট্রিজের ইপিএস হয়েছে ৫ পয়সা। আগের বছর একই সময়ে যা ছিল ১০ পয়সা। অর্থাৎ, এসময় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় কমেছে ৫ পয়সা।

এতে গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য বা এনএভিপিএস ২৭ টাকা ৬২ পয়সায় দাঁড়িয়েছে। একইসঙ্গে রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ১০৮ কোটি ৮০ লাখ টাকা।

শেয়ারমার্কেটে ১৯৮৯ সালে তালিকাভুক্ত কাশেম ইন্ডাস্ট্রিজের অনুমোদিত মূলধনের পরিমাণ ২০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৭২ কোটি ৭২ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারসংখ্যা ৭ কোটি ২৭ লাখ ২৬ হাজার ৫শত ৪১টি।

কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা/পরিচালকদের হাতে রযেছে ৩০ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর রয়েছে ১৩.৬৫ শতাংশ শেয়ার। বাকি ৫৬.৩৫ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top