সকল মেনু

শেয়ারমার্কেটর ৩৭ প্রতিষ্ঠান পেল আইসিএসবি পুরস্কার

স্টাফ রিপোর্টার: ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) কর্তৃক কর্পোরেট গভর্নেন্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে দেশের উভয় পুঁজিবাজারে (ডিএসই ও সিএসই) তালিকাভুক্ত ৩৭ প্রতিষ্ঠান।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে শনিবার (১৭ ডিসেম্বর) আয়োজিত অনুষ্ঠানে কর্পোরেট গভর্নেন্সে শ্রেষ্ঠত্বের মানদন্ডে পুরস্কার দেয়া হয় এসব প্রতিষ্ঠানকে।

পুরস্কারের ক্ষেত্রে যোগ্যতা নির্ধারণে কোম্পানিগুলোর সামগ্রিক ব্যবস্থাপনায় শৃঙ্খলা, স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতের বিষয় লক্ষ্য রাখা হয়।

এসব কোম্পানিকে পুরস্কার হিসেবে ১২ ক্যাটাগরিতে ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হয়েছে।

পুরস্কারবিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ছিলেন বিশেষ অতিথি।

বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের পাশাপাশি অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- আইসিএসবির প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ, কর্পোরেট গভর্নেন্স কমিটির চেয়ারম্যান এম নুরুল আলম, কাউন্সিল সদস্য মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া।

অনুষ্ঠানে গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ- এই তিন ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয় কোম্পানিগুলোকে। কোম্পানিগুলোর ২০২১ সালে সাফল্যের ভিত্তিতে আইসিএসবির নির্ধারিত মানদণ্ড অনুযায়ী পুরস্কার দেয়া হয়। আয়োজনের প্রতিপাদ্য ছিল ‘প্রমোটিং গভর্নিং এক্সিলেন্স’।

অ্যাওয়ার্ড অনুষ্ঠানে গোল্ড পেয়েছে ব্যাংকিং খাতে ইস্টার্ন ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড। গোল্ড পাওয়া অন্য কোম্পানির মধ্যে রয়েছে- আর্থিক খাতের ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি, বীমা খাতের গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি ও প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ওষুধ ও রসায়ন খাতের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড।

আরো গোল্ড পেয়েছে- টেক্সটাইল খাতের প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি, প্রকৌশল খাতের ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি, সিরামিক খাতের আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড, ওষুধ ও রসায়ন খাতের ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, শক্তি ও জ্বালানী খাতে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং সেবা ও আবাসন খাতে ইস্টার্ন হাউজিং লিমিটেড।

অনুষ্ঠানে রৌপ্য পেয়েছে- আর্থিক খাতের আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, বীমা খাতের রিলায়েন্স ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, এবং ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ওষুধ ও রসায়ন খাতের  স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, টেক্সটাইল খাতের মতিন স্পিনিং মিলস পিএলসি।

আরো রৌপ্য পেয়েছে- খাদ্য ও আনুষঙ্গিক খাতের গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রকৌশল খাতের সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, সিমেন্ট খাতের লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড এবং প্রিমিয়ার সিমেন্ট মিলস পিএলসি, শক্তি ও জ্বালানী খাতের সামিট পাওয়ার লিমিটেড, ভ্রমণ ও অবকাশ খাতের ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসি।

ব্রোঞ্জ পেয়েছে- ব্যাংকিং খাতের ব্র্যাক ব্যাংক লিমিটেড, আর্থিক খাতের বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, বীমা খাতের সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও সন্ধানী লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, ওষুধ ও রসায়ন খাতের ওরিয়ন ফার্মা লিমিটেড, টেক্সটাইল খাতের স্কয়ার টেক্সটাইল লিমিটেড।

আরো ব্রোঞ্জ পেয়েছে- খাদ্য ও আনুষঙ্গিক খাতের অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রকৌশল খাতের রানার অটোমোবাইলস পিএলসি, শক্তি ও জ্বালানী খাতের ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড, বিবিধ খাতের ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, ব্যবসা পরিচালনার ক্ষেত্র বৈচিত্র্যময় হলেও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন একটি সাধারণ কাঠামোর মধ্যে তালিকাভুক্ত করেছে প্রতিষ্ঠানগুলোকে। দেশের সব তালিকাভুক্ত প্রতিষ্ঠানের জন্য কর্পোরেট গভর্ন্যান্স-এ তাদের কর্মক্ষমতা যাচাই করার জন্য আইসিএসবি একটি আদর্শ স্থান।

আইসিএসবির সার্বিক উন্নয়নের জন্য সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন সালমান এফ রহমান।

অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, আইসিএসবির এ উদ্যোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল কর্পোরেট ব্যবস্থাপনায় সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা সম্পর্কে সচেতনতা তৈরি করা। এর ফলে বাংলাদেশের তালিকাভুক্ত কোম্পানিগুলো তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ, কমপ্লায়েন্স বজায় রাখা এবং কর্পোরেট নির্দেশিকা অনুসরণ করার বিষয়ে সচেতন হয়ে উঠেছে।

পুরস্কারবিতরণী অনুষ্ঠানে আইসিএসবির প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ বলেন, বেসরকারি খাতকে শৃঙ্খলার আওতায় আনতে আইসিএসবির বেশ অবদান রয়েছে। একইসঙ্গে, প্রতিষ্ঠানের সমৃদ্ধি ও বিকাশে এর ভূমিকা অনস্বীকার্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top