সকল মেনু

প্রসপেক্টাস অনুমোদন গ্রামীণ ব্যাংক এইমস ফার্স্ট ইউনিট ফান্ডের

স্টাফ রিপোর্টা: বড় আকারের মিউচুয়াল ফান্ড নিয়ে আসছে বেসরকারি খাতে দেশের প্রথম সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস অব বাংলাদেশ।  গ্রামীণ ব্যাংক এইমস ফার্স্ট ইউনিট ফান্ড নামের বে-মেয়াদি মিউচুয়াল ফান্ডটির প্রাথমিক আকার ১৫৭ কোটি ৫০ লাখ টাকা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সোমবার (২৭ ডিসেম্বর) ফান্ডটির খসড়া প্রসপেক্টাস অনুমোদন করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ফান্ডটিতে উদ্যোক্তা হিসেবে ১০০ কোটি টাকা যোগান দেবে গ্রামীণ ব্যাংক। এতে প্রি-আইপিও প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে সংগ্রহ করা হবে ১৮ কোটি ১২ লাখ টাকা।

আর, সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ টাকা (প্রতি ইউনিট) অভিহিত মূল্যে সংরক্ষিত থাকবে বাকী ৩৯ কোটি ৩৮ লাখ টাকার ইউনিট।

ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে এইমস অব বাংলাদেশ এবং ট্রাস্টির দায়িত্ব পালন করছে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ব্র্যাক ব্যাংক লিমিটেড এতে কাস্টোডিয়ানের দায়িত্ব পালন করবে।

এইমস অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইয়াওয়ার সায়ীদ ফান্ডটির বিষয়ে বলেন, ওপেন এন্ডের বেগিনিং হিসেবে এটাই সর্বোচ্চ। এর থেকেও বেশি কালেক্ট করতে পারবেন বলে তিনি আশা করেন।

ইয়াওয়ার সায়ীদ বলেন, ইতোমধ্যে ১২৫ কোটি টাকার উপরে সংগ্রহ করা হয়েছে এ ফান্ডের জন্য। ফান্ডটিকে গতানুগতিক মিউচ্যুয়াল ফান্ড না বলে মূলত মাইক্রো সেভার্স স্পেশাল পার্পাস গ্রোথ স্কিম হিসেবে মূল্যায়ন করেন তিনি।

তিনি বলেন, মূলত স্বল্প আয়ের মানুষের জন্য বা মাইক্রো সেভার্সদেরকে টার্গেট করে তৈরি করা হয়েছে ফান্ডটিকে। সাধারণ বিনিয়োগকারীদের পাশাপাশি সপ্তাহে বা মাসে স্বল্প আকারের পুঁজি নিয়েও এই ফান্ড কেনা যাবে। বিনিয়োগকারীরা এক্ষেত্রে এজেন্ট ব্যাংকিং বা ক্রেডিট কার্ডের ব্যবহার করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top