সকল মেনু

বৃহৎ ছয়টি কোম্পানির অর্ধবার্ষিকের মুনাফায় বড় পতন

সিনিয়র রিপোর্টার: ২০২১ সালের শেষ ছয় মাসে ৪৪৬ কোটি টাকার নিট মুনাফা করে ইলেকট্রনিকস খাতের দেশীয় কোম্পানি ওয়ালটন। অথচ গত বছরের একই সময়ে মাত্র ১৪ কোটি টাকা মুনাফা করেছে তারা। প্রকাশিত অর্ধবার্ষিক অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

শুধু ওয়ালটন নয়, শেয়ারবাজারে তালিকাভুক্ত শিল্প ও প্রকৌশল খাতের আরও ছয়টি কোম্পানি অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর সবগুলোর ক্ষেত্রেই নিট মুনাফায় বড় পতনের তথ্য মিলেছে।

অন্য কোম্পানিগুলো হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস (বিবিএস), বিবিএস কেবলস, কপারটেক, বিডি ল্যাম্পস ও আজিজ পাইপস। এর মধ্যে আজিজ পাইপস ধারাবাহিকভাবে লোকসানে।

বাকি পাঁচ কোম্পানি ২০২১ সালের জুলাই-ডিসেম্বর সময়ে নিট ৫২২ কোটি টাকা মুনাফা করলেও, গত বছরের শেষ ছয় মাসে তা ২৫ কোটি টাকারও নিচে নেমেছে।

কোম্পানিগুলো এ অবস্থার জন্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে সৃষ্ট অর্থনৈতিক সংকট, বিশেষ করে আন্তর্জাতিক বাজারে পণ্যমূল্য ও বৈদেশিক মুদ্রার বিনিময় হার বাড়াকে দায়ী করেছে।

প্রকাশিত তথ্য অনুযায়ী, গত জুলাই থেকে ডিসেম্বর সময়ে ওয়ালটনের শেয়ারপ্রতি আয় (ইপিএস) অর্জিত হয়েছে ৪৭ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ১৪ টাকা ২৪ পয়সা। একই সময়ে বিবিএসের ইপিএস ৯৬ পয়সা থেকে ৪ পয়সায় নেমেছে।

কপারটেকের ইপিএস ৮২ পয়সা থেকে নেমেছে ২২ পয়সায়।

বিবিএস কেবলসের ইপিএস ২ টাকা ৪০ পয়সা থেকে নেমে ২৩ পয়সা হয়েছে। বিডি ল্যাম্পসের ইপিএস ৪ টাকা ৪২ পয়সা থেকে নেমেছে ৩ টাকা ৫১ পয়সায়।

সিঙ্গার বাংলাদেশ ও আরএকে সিরামিকস বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। মুনাফা কমায় উভয় কোম্পানির পর্ষদ শেয়ারহোল্ডারদের এ বছর ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে। যদিও গত বছরই সিঙ্গার নগদ ৬০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

সিঙ্গার বাংলাদেশ জানিয়েছে, গত বছর কোম্পানিটির শেয়ারপ্রতি মাত্র ৭৩ পয়সা, যা আগের বছর ছিল ৫ টাকা ২০ পয়সা। এ ছাড়া আরএকে সিরামিকসের ইপিএস ২ টাকা ১২ পয়সা থেকে কমে ১ টাকা ৫৭ পয়সা হয়েছে।

শিল্প ও প্রকৌশল খাতের কোম্পানিগুলোর নিট মুনাফা কমলেও জ্বালানি খাতের তিতাস গ্যাস, তথ্য ও প্রযুক্তি খাতের এডিএন টেলিকম এবং ওষুধ খাতের এমবি ফার্মা নিট মুনাফা বাড়ার খবর দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top