সকল মেনু

১৬৯ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডে ফ্লোরপ্রাইস আরোপ

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৬৯ কোম্পানির শেয়ার ও  মিউচুয়াল ফান্ডের ইউনিটের উপর আবারও ফ্লোরপ্রাইস আরোপ করা হয়েছে। গত ২১ ডিসেম্বর এসব কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের উপর থেকে ফ্লোরপ্রাইস তুলে নেওয়া হয়েছিল।

ফ্লোরপ্রাইস পুনরায় আরোপের বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বুধবার (০১ মার্চ) একটি আদেশ জারি করেছে। এ আদেশ বৃহস্পতিবার (২ মার্চ) থেকে কার্যকর হবে।

বিএসইসি সূত্রে জানা গেছে, গত বছরের ২৮ জুলাই তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের উপর ফ্লোরপ্রাইস আরোপ করা হয়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধজনিত পরিস্থিতিতে সৃষ্ট আর্থিক চাপ ও দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে ছড়িয়ে পড়া নানা গুজবে বিনিয়োগকারীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়লে পরিস্থিতি সামলাতে ফ্লোরপ্রাইস আরোপের এই সিদ্ধান্ত নেয় বিএসইসি। তখন আগের ৪ কার্যদিবসের গড় মূল্যকে ফ্লোরপ্রাইস ও সার্কিটব্রেকারের সর্বনিম্ন সীমা ঘোষণা করা হয়।

ফ্লোরপ্রাইসের কারণে লেনদেনে ব্যাপক খরা দেখা দিলে গত ২১ ডিসেম্বর আলোচিত ১৬৯ কোম্পানির উপর থেকে ফ্লোরপ্রাইস তুলে নেয় বিএসইসি। একইসাথে আলোচিত কোম্পানিগুলোর ক্ষেত্রে সার্কিটব্রেকারের নিম্নসীমা ১ শতাংশ নির্ধারণ করা হয়।

আজকের আদেশ অনুসারে, আলোচিত কোম্পানিগুলোর শেয়ারের ওপেনিং প্রাইস হবে গত ২৮ জুলাই নির্ধারিত ফ্লোরপ্রাইস অথবা গত ২৬ ফেব্রুয়ারি থেকে বুধবার পর্যন্ত ৪ দিনের গড় মূল্যের মধ্যে যেটি কম, সেটি। একইসাথে এটি হবে নতুন ফ্লোরপ্রাইস।

যেসব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের উপর আবারও ফ্লোরপ্রাইস আরোপ করা হয়েছে, সেগুলোর তালিকা দেখতে নিচের লিংকে ক্লিক করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top