সকল মেনু

বিএসইসি ও আইএফসির মধ্যে সহযোগিতা চুক্তি

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বিশ্ব ব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) একটি চুক্তি সই হয়েছে। বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে এ চুক্তি সই করা হয়েছে।

চুক্তির আওতায় আইএফসি সাস্টেনিবিলিটি বন্ড গাইডলাইন (National Sustainability Bond Guidelines) বাস্তবায়নসহ বিভিন্ন বিষয়ে বিএসইসিকে সহযোগিতা করবে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং আইএফসি‘র কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ, ভূটান ও নেপাল) মার্টিন হল্টম্যান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

বিএসইসি সূত্রে জানা গেছে, সভায় বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, আইএফসি‘র কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ, ভূটান ও নেপাল) মার্টিন হল্টম্যান, আইএফসি‘র অপারেশন অফিসার লোপা রহমান এবং বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন।

বিএসইসি ও আইএফসির মধ্যে স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে সুবিধা পাওয়া যাবে-

  • ইএসজি (Environmental, Social and Governance) রেগুলেটরি এবং রিপোর্টিং ফ্রেমওয়ার্ক শক্তিশালী হবে, টেকসই বন্ড (ব্লু, গ্রীন, পিংক বন্ডসহ) সম্পর্কিত ফ্রেমওয়ার্ক উন্নয়নে সহযোগিতা এবং কর্পোরেট গভর্নেন্স কোড রিভিশনে বিএসইসির সাথে ঘনিষ্টভাবে কাজ করবে আইএফসি।
  • স্থানীয় বাজার মধ্যস্থতাকারীদের ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের সমস্যা/মান/সর্বোত্তম অনুশীলন সম্পর্কিত প্রশিক্ষণ/পরামর্শমূলক প্রোগ্রাম আয়োজনে সক্ষমতা বৃদ্ধি পাবে।
  • আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে due diligence মান এবং কর্পোরেট গভর্নেন্স অনুশীলনের উন্নতিসহ পরিবেশগত সামাজিক ব্যবস্থাপনা পদ্ধতি তৈরিতে সহযোগিতা করবে।
  • রিয়েল সেক্টর গ্রাহকদের বিনিয়োগ সংক্রান্ত প্রতিবন্ধকতা মোকাবিলা করতে সহযোগিতা এবং আইএফসি পোর্টফোলিওর কোম্পানিগুলোর কার্যক্ষমতা উন্নত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top