সকল মেনু

এসকে ট্রিমস: তালিকাভুক্তির পর থেকেই কমছে আয় ও মুনাফা

সিনিয়র রিপোর্টার: ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় বিবিধ খাতের কোম্পানি এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এর এক বছর পর অর্থাৎ ২০১৯-২০ হিসাব বছর থেকে ধারাবাহিকভাবে প্রতি বছর কোম্পানিটির বিক্রি বাবদ আয় ও কর-পরবর্তী নিট মুনাফা কমতে দেখা গেছে।

তবে চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির আয় ও মুনাফা বেড়েছে।

কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৯-২০ হিসাব বছর থেকে এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ব্যবসা ধারাবাহিকভাবে কমতে দেখা গেছে। আলোচ্য হিসাব বছরের কোম্পানিটির বিক্রি বাবদ আয় হয়েছে ১০৭ কোটি ৯৪ লাখ টাকা। আগের হিসাব বছরে এ আয় ছিল ১১৪ কোটি ৬৭ লাখ টাকা।

এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে ৬ কোটি ৭৩ লাখ টাকা বা ৫ দশমিক ৮৭ শতাংশ।

আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৮৪ লাখ টাকা। আগের হিসাব বছরে এ মুনাফা ছিল ১৯ কোটি ৪৫ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৪ কোটি ৩ লাখ টাকা বা ২০ দশমিক ৭৪ শতাংশ।

আলোচ্য বছরের ধারাবাহিকতায় পরের বছর অর্থাৎ ২০২০-২১ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি বাবদ আয় কমেছে ২১ কোটি ৫০ লাখ টাকা। এ হিসাব বছরে কোম্পানিটির মোট আয় হয়েছে ৮৬ কোটি ৪৪ লাখ টাকা। আগের বছরের তুলনায় এ আয় ১৯ দশমিক ৯২ শতাংশ কম।

আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৯ কোটি ৬৪ লাখ টাকা। এ মুনাফা আগের হিসাব বছরের তুলনায় ৫ কোটি ৭৭ লাখ টাকা বা ৫৯ দশমিক ৮৯ শতাংশ কম।

সর্বশেষ ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি বাবদ আয় আরো কমে হয়েছে ৭৫ কোটি ৫৪ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে আগের বছরের তুলনায় কোম্পানিটির আয় কমেছে ১০ কোটি ৯০ লাখ টাকা বা ১২ দশমিক ৬১ শতাংশ। সর্বশেষ হিসাব বছরে আগের বছরের তুলনায় কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ২ কোটি টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ৭ কোটি ৬৩ লাখ টাকা।

শতকরা হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ২০ দশমিক ৮৩ শতাংশ।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির বিক্রি বাবদ আয় হয়েছে ৪৩ কোটি ৪৯ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে এ আয় ছিল ৩১ কোটি ৩০ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫ কোটি ৬১ লাখ টাকা।

আগের হিসাব বছরের একই সময়ে এ মুনাফা ছিল ৪ কোটি ১৬ লাখ টাকা।

২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এসকে ট্রিমসের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশাধিত মূলধন ৮৪ কোটি ৭০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৩৯ কোটি ৪২ লাখ টাকা।

কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৮ কোটি ৪৭ লাখ। এর মধ্যে ৩১ দশমিক ২৩ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২৫ দশমিক ৪২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৩ দশমিক ৩৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top