সকল মেনু

ইউএফএসের বিরুদ্ধে মানিলন্ডারিং আইনে মামলা

স্টাফ রিপোর্টার: মানিলন্ডারিং আইনে ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সল্যুশনসের (ইউএফএস) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ হামজা আলমগীর এবং তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে, প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিএসইসি নিয়েছে আরো ৪ সিদ্ধান্ত।

বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিমের বৃহস্পতিবার দেয়া তথ্যে জানা যায়, চার মিউচুয়াল ফান্ড থেকে বিনিয়োগকারীদের ২৩৫ কোটি টাকা লোপাট করে প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে, প্রতিষ্ঠানটির বিরুদ্ধে রয়েছে ১৭০ কোটি টাকা পাচারের অভিযোগ।

এসব ঘটনায় গত বুধবার (২২ মার্চ) বিএসইসির কমিশন সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয় বলে মুখপাত্র জানান।

ইউএফএসের বিরুদ্ধে বিএসইসির নেয়া ৫টি সিদ্ধান্তের মধ্যে প্রথমতঃ প্রতিষ্ঠানটির এমডিসহ সহযোগীদের বিরুদ্ধে মামলা করে বিএসইসি।

দ্বিতীয়তঃ  ইউএফএস-এর লাইসেন্স কেন বাতিল করা হবে না, সে বিষয়ে ব্যাখ্যা জানতে চেয়ে প্রতিষ্ঠানটিকে চিঠি দেয় বিএসইসি।

তৃতীয়তঃ পাচার করা অর্থ দেশে ফিরিয়ে আনতে ব্যবস্থা গ্রহণ ।

চতুর্থতঃ দায়িত্বে অবহেলার দায়ে আইসিবির ট্রাস্টি ও কাস্টডিয়ানের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা নেয়া হবে না, নোটিশের মাধ্যমে তা  জানতে চাওয়া।

পঞ্চমতঃ এখনই এফআরসিতে পাঠানো হবে না এ ঘটনায় দায়ী দুই নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোং এবং রহমান মোস্তফা আলম অ্যান্ড কোং এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তের বিষয়টি। তবে, বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত উভয় নিরীক্ষা প্রতিষ্ঠান পুঁজিবাজার সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানে নিরীক্ষাসহ কোনো কার্যক্রম চালাতে পারবে না বলে নির্দেশনা দেয় বিএসইসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top