সকল মেনু

পরিশোধিত মূলধন বাড়াতে এবি ব্যাংকের স্টক লভ্যাংশ ঘোষণা

স্টাফ রিপোর্টার: ব্যাংকিং খাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এবি ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২২ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের ২ শতাংশ স্টক লভ্যাংশ দেবে।

এবি ব্যাংকের রোববারের (৩০ এপ্রিল) পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মঙ্গলবার (২ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে।

এ বিষয়ে এবি ব্যাংক জানায়, প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধন বাড়ানোর জন্য স্টক ডিভিডেন্ডের সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে, ব্যাংকের মূলধনী ভিত্তিকে শক্তিশালী করতে রক্ষিত অর্থ ব্যবহার করা হবে বলে জানায় ব্যাংকটি। -যা কোম্পানির ব্যবসায়িক সক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

এবি ব্যাংক আরো জানায়, চলতি বছরের মুনাফার বাইরে থেকে স্টক ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। ক্যাপিটাল রিজার্ভ বা পুনর্মূল্যায়নের রিজার্ভ অথবা কোনো অবাস্তব লাভ বা কোম্পানির ভান্ডারে অর্জিত লাভের বাইরে অথবা পরিশোধিত মূলধন হ্রাসের মাধ্যমে অথবা এমন কিছু করার মাধ্যমে স্টক ডিভিডেন্ড ঘোষণা করা হয়নি। -যাতে পরবর্তী লভ্যাংশ ধরে রাখা আয় নেতিবাচক বা ডেবিট ব্যালেন্স হয়ে যায়।

লভ্যাংশ ঘোষণাকালীন প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ৮৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস অপরিবর্তিত অর্থাৎ, ৮৩ পয়সাতেই ছিলো।

আর, আলোচ্য সময়ে (৩১ ডিসেম্বর-২০২১) কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য বা এনএভিপিএস হয়েছে ২৯ টাকা ৯২ পয়সা।

স্টক লভ্যাংশে বিএসইসির অনুমোদন সাপেক্ষে শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে আগামী ৮ জুলাই-২০২৩, সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এবি ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। প্রতিষ্ঠানটি এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করেছে আগামী ২৩ মে।

কোম্পানিটি ৩১ ডিসেম্বর-২০২১, সমাপ্ত হিসেববছর শেয়ারহোল্ডারদের নগদ ২ ও স্টক ৩ মিলে ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top