সকল মেনু

ডরিন পাওয়ারে সম্ভাবনা: স্থাপন করবে ৬০০ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্র

স্টাফ রিপোর্টার: বিদ্যুৎ খাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত ডরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস লিমিটেডের মূল কোম্পানি এশিয়ান এনটেক পাওয়ার করপোরেশন লিমিটেড (এইপিসিএল) বাংলাদেশে ৬০০ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে। যৌথ উদ্যোগে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিষয়ে জাপানের মারুবেনি করপোরেশনের সঙ্গে সম্প্রতি একটি  সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে এশিয়ান এনটেক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় তার উপস্থিতিতে দুই প্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

তথ্যানুসারে, এইপিসিএল ও মারুবেনি করপোরেশন মিলে যৌথভাবে বিনিয়োগ করবে ৬০০ মেগাওয়াট সক্ষমতার এ সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনে। লাইফস্টাইল, ভোগ্যপণ্য, তথ্যপ্রযুক্তি, জ্বালানি, বিদ্যুৎ খনিজ, বনজ সম্পদ, খাদ্য, কৃষি খাতে বিনিয়োগ রয়েছে মারুবেনি করপোরেশনের।

প্রতিষ্ঠানটির আরো রয়েছে শিল্পের যন্ত্রপাতি, ব্যবসার উন্নয়ন, অবকাঠামো, আর্থিক খাত, পরিবহন, অ্যারোস্পেস, আবাসনসহ বহুমুখী খাতের বিনিয়োগ।

বিদ্যুৎ খাতে সংযুক্ত আরব আমিরাত, তাইওয়ান, ফিলিপাইন, কেনিয়া, ইন্দোনেশিয়া, ওমান ও থাইল্যান্ডে বিনিয়োগ রয়েছে প্রতিষ্ঠানটির। বাংলাদেশে ঢাকা ও চট্টগ্রামে মারুবেনির কার্যালয় রয়েছে।

প্রতিষ্ঠানটি বাংলাদেশে ১ হাজার ৩০০ মেগাওয়াটের গ্যাস ও জলবিদ্যুৎ প্রকল্পের সঙ্গে যুক্ত ছিল। পাশাপাশি, বাংলাদেশে মেট্রোরেলের পুরো সিস্টেম সরবরাহ করেছে মারুবেনি। বর্তমানে দেশের একটি সার উৎপাদন কারখানায়  দীর্ঘমেয়াদি বিনিয়োগ রয়েছে এ প্রতিষ্ঠানের।

মারুবেনি চুক্তির বিষয়ে জানায়, খুলনা বিভাগ ও অন্যান্য অঞ্চলে সৌরবিদ্যুৎসহ বিভিন্ন প্রকল্প উন্নয়নের উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশে অর্থনৈতিক ও পরিবেশগতভাবে টেকসই বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে মারুবেনি ও এইপিসিএল নিজেদের মধ্যে সহযোগিতার মাধ্যমে কাজ করতে চায়।

কোম্পানির ৬৩ দশমিক ৫৪ শতাংশ শেয়ার রয়েছে ডরিন পাওয়ারের মূল প্রতিষ্ঠান এশিয়ান এনটেক পাওয়ারের কাছে। পুঁজিবাজারে ২০১৬ সালে তালিকাভুক্ত ডরিন পাওয়ারের অধীনে বর্তমানে ২৯১ মেগাওয়াট সক্ষমতার ছয়টি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top