সকল মেনু

এডিবি রেলপথ নির্মাণে বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ দিল

স্টাফ রিপোর্টার: এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে বাংলাদেশকে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে। রোববার, ২৫ জুন বাংলাদেশ সরকারের সঙ্গে এডিবির এক ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার ডুয়েল গেজ রেললাইন নির্মাণে মোট ১৫০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি। সেই ঋণের তৃতীয় কিস্তি হিসেবে এই ৪০ কোটি ডলার দিচ্ছে এডিবি। বলা হয়েছে, ১০২ কিলোমিটার রেললাইন নির্মাণ সমাপ্ত করতে এই ঋণ সহায়ক ভূমিকা পালন করবে।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও এডিবির দেশীয় উপপরিচালক জিয়াংবো নিং চুক্তিতে সই করেন।

জিয়াংবো নিং বলেন, এডিবি বাংলাদেশ সরকারকে সড়কপথ নির্ভরতা থেকে বেরিয়ে রেলপথ-নির্ভর হতে সহায়তা করছে। এটা অগ্রাধিকারপ্রাপ্ত বিনিয়োগ, যার মাধ্যমে কক্সবাজার এলাকায় বিনিয়োগ, বাণিজ্য ও পর্যটনের সম্ভাবনা আরও বাড়বে। এ ছাড়া এই প্রকল্পের আরও একটি দিক হলো, এটি বয়স্ক ব্যক্তি, নারী, শিশু ও অক্ষম মানুষের কথা বিবেচনা করে প্রণয়ন করা হয়েছে।

চলতি ২০২৩ সালেই চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ চালু হবে বলে আশা করা হচ্ছে। ২০২৪ সালের মধ্যেই বছরে ২৯ লাখ যাত্রী এই রেলপথে ভ্রমণ করবেন বলে প্রাক্কলন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সরকারের রেলওয়ে মাস্টারপ্ল্যান ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে এই প্রকল্প।

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ জাতিসংঘের নেতৃত্বাধীন ট্রান্স এশিয়া রেলওয়ে নেটওয়ার্কের অংশ। এশিয়া ও ইউরোপের মধ্যে নির্বিঘ্ন রেল যোগাযোগ স্থাপন এর উদ্দেশ্য।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top