সকল মেনু

মতিন স্পিনিংয়ের ব্যবসা বেড়েছে দেড় গুণের বেশি, মুনাফা ৫ গুন

সিনিয়র রিপোর্টার: মতিন স্পিনিং মিলস পিএলসির ব্যবসার আকার মাত্র দুই বছরের ব্যবধানে সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে দেড় গুণেরও বেশি বেড়েছে। এ সময়ের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ৫ গুন।

এদিকে চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকেও (জুলাই-মার্চ) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির আয় ১ দশমিক ২৫ গুণ বাড়তে দেখা গেছে। কোম্পানির নিরীক্ষিত ও অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে এমন তথ্য উঠে এসেছে।

রোববার, ২৫ জুন ডিএসইতে শেয়ারপ্রতি দরের চিত্র

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৯-২০ হিসাব বছরে মতিন স্পিনিং মিলসের বিক্রি বাবদ আয় ছিল ৩৯০ কোটি ৪২ লাখ টাকা। পরের হিসাব বছরে এ আয় বেড়ে হয় ৫০২ কোটি ১১ লাখ টাকা। আর সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির আয় হয়েছে ৬০০ কোটি ২৭ লাখ টাকা।

সে হিসাবে মাত্র দুই বছরের ব্যবধানে কোম্পানির আয় বা ব্যবসার আকার বেড়েছে ২০৯ কোটি ৮৫ লাখ টাকা বা ১ দশমিক ৫৪ গুণ। ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছিল ২১ কোটি ২ লাখ টাকা। পরের হিসাব বছরে এ মুনাফা হয় ৬১ কোটি ৫৪ লাখ টাকা।

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ১০৫ কোটি ১৮ লাখ টাকা। সে হিসাবে দুই বছরের ব্যবধানে কোম্পানির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে ৮৪ কোটি ১৬ লাখ টাকা বা পাঁচ গুণ।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছেরর প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) মতিন স্পিনিং মিলসের বিক্রি বাবদ আয় হয়েছে ৫৬৫ কোটি ৫৭ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫১ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১১৪ কোটি ১১ লাখ টাকা বা ১ দশমিক ২৫ গুণ।

আলোচ্য তিন প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফ হয়েছে ৩৮ কোটি ৯২ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭৭ কোটি ৭৮ লাখ টাকা। অবশ্য এক বছরের ব্যবধানে এ সময়ে কোম্পানিটির নিট মুনাফা ৩৮ কোটি ৮৬ লাখ টাকা কমতে দেখা গেছে।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে মতিন স্পিনিং মিলস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ১০ টাকা ৭৯ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬ টাকা ৩১ পয়সা।

গত বছরের ৩০ জুন শেষে কোম্পানির পুনর্মূল্যায়িত রিজার্ভসহ এনএভিপিএস দাঁড়ায় ৬০ টাকা ৬৩ পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ৫৩ টাকা ৮১ পয়সা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top