সকল মেনু

বরেন্দ্র অঞ্চলে পানি সাশ্রয়ী প্রযুক্তি প্রসারে সমঝোতা

বরেন্দ্র অঞ্চলে পানি সরবরাহে সাসটেইনেবল এগ্রিকালচার ফাউন্ডেশন বাংলাদেশ (এসএএফ বাংলাদেশ) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) রোববার (২৮ সেপ্টেম্বর) ঢাকায় ডিএই সদর দপ্তরে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সমঝোতার আলোকে দেশের পানি সংকটাপন্ন বরেন্দ্র অঞ্চলে কৃষি ক্ষেত্রে পানি সাশ্রয়ী প্রযুক্তির প্রসার করা হবে। গণমাধ্যমকে সোমবার (৩০ সেপ্টেম্বর) বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির মাধ্যমে বলা হয়েছে, বরেন্দ্র অঞ্চলে পানি সাশ্রয়ী প্রযুক্তি (আইডব্লিউইটি) এই প্রকল্প বাস্তবায়ন করবে। যা ২০৩০ ওয়াটার রিসোর্সেস গ্রুপের (২০৩০ ডব্লিউআরজি) সহযোগিতায় এবং কোকা-কোলা ফাউন্ডেশনের অর্থায়নে বাস্তবায়িত হবে।

প্রকল্পটি প্রধানত এডব্লিউডি ও ড্রিপ ইরিগেশন প্রসারে ১০,০০০ (দশ হাজার) হেক্টর ধানক্ষেতে এডব্লিউডি পদ্ধতি সম্প্রসাণে কাজ করবে। প্রযুক্তিগুলো শুধু পানির ব্যবহার নিশ্চিত করতেই নয় বরং মিথেন নিঃসরণ কমানো ও জলবায়ু সহনশীল কৃষি প্রয়াসকে এগিয়ে নেবে।

চুক্তিতে স্বাক্ষর করেন এসএএফ বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. ফরহাদ জামিল এবং ডিএই -এর মহাপরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী

চুক্তিতে স্বাক্ষর করেন এসএএফ বাংলাদেশের নির্বাহী পরিচালকমো. ফরহাদ জামিল এবং ডিএই Ñএর মহাপরিচালক মো. তাজুল ইসলাম পাটোয়ারী। এ সময়ে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. এস এম হাসানুজ্জামান উপস্থিত ছিলেন। তিনি জানান, চুক্তির আওতায় তার টীম রাজশাহী, নওগাঁ ও চাপাইনবাবগঞ্জের ৮টি উপজেলায় প্রযুক্তিগুলো সম্প্রসারণে কাজ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ২০৩০ ডব্লিউআরজি/বিশ্বব্যাংক গ্রুপের প্রতিনিধি মাহাদী হাসান, সৈয়দা সিতওয়াত শাহেদ, ড. এমদাদুল হক এবং এসএএফ বাংলাদেশের পক্ষে আব্দুর রউফ ও কৃষ্ণ গোপাল সেন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সাসটেইনেবল এগ্রিকালচার ফাউন্ডেশন (এসএএফ) আগে সিনজেনটা ফাউন্ডেশন ফর সাসটেইনেবল এগ্রিকালচার (এসএফএসএ) নামে পরিচিত ছিল। এটি সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক অলাভজনক উন্নয়ন সংন্থা। যা প্রায় ৪০ বছর ধরে এশিয়া ও আফ্রিকা মহাদেশে কৃষি উন্নয়নে অবদান রেখে আসছে। এসএএফ বাংলাদেশ ২০১১ সাল থেকে বাংলাদেশের কৃষি তথা ক্ষুদ্র কৃষকের উন্নয়নে কাজ করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top