সকল মেনু

ভারতীয় ডাবরের সঙ্গে ১৯ বছরের ব্যবসা গুটিয়ে নিল এসিআই

স্টাফ রিপোর্টার : ভারতীয় কোম্পানি ডাবরের সঙ্গে ১৯ বছরের যৌথ ব্যবসা থেকে বেরিয়ে এসেছে দেশের পুঁজিবাজারে ওষুধ ও কেমিক্যাল খাতে তালিকাভুক্ত কোম্পানি এসিআই লিমিটিডে। এর ফলে বাংলাদেশে ডাবরের আর কোনো পণ্য বিক্রি করবে না এসিআই।

দেশে ডাবর হানি, ডাবর চবনপ্রাশ, ডাবর আমলা হেয়ার ওয়েল, ডাবর ভাটিকা হেয়ার ওয়েল, ভাটিকা শ্যাম্পু ও ডাবর ভাটিকা ফেস প্যাকসহ অন্যান্য পণ্য বিক্রি করত এ কোম্পানি।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে ডাবরের কাছে নিজেদের ২৪ শতাংশ শেয়ার ৬০ কোটি টাকায় বিক্রি করে যৌথ উদ্যোগের সব কার্যক্রম থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয় এসিআই।

এ বিষয়ে এসিআই লিমিটেডের শেয়ার ডিপার্টমেন্টের কর্মকর্তা মনির হোসেন বলেন, আমরা তাদের সঙ্গে সমস্ত ব্যবসায়ীক কার্যক্রম শেষ করে দিয়েছি।

কারণ জানতে চাইলে তিনি বলেন, শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত ব্যবস্থাপনা থেকে নেওয়া হয়েছে। আমি যতটুকু জানি এখান থেকে আমদের কাঙ্ক্ষিত মুনাফা আসছিল না, তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডাবর ইন্টারন্যাশনাল দুবাইয়ের সহযোগী কোম্পানি এশিয়ান কনজুমার কেয়ার প্রাইভেট লিমিটেডের ২৪ শতাংশ শেয়ার কিনে ২০০৩ সালে ডাবরে বিনিয়োগ করে এসিআই।

এশিয়ান কনজুমার কেয়ার প্রাইভেট লিমিটেডের আর্থিক প্রতিবেদনে দেখা যায়, তাদের মুনাফা ২০১৮-২০১৯ সালের তুলনায় ২০২১-২০২২ সালে তিন ভাগের এক ভাগে নেমে এসেছে।

কোম্পানিটি ২০১৮-১৯ সালে মুনাফা পেয়েছিল ১২ কোটি ৫০ লাখ টাকা, ২০১৯-২০২০ সালে সেই মুনাফা কমে হয় ৭ কোটি ৭৮ লাখ টাকা। ২০২০-২০২১ সালে মুনাফা আরও কমে হয় ২ কোটি ২৪ লাখ আর ২০২১-২০২২ সালে মুনাফা ছিল ৪ কোটি ২৯ লাখ টাকা।

বাংলাদেশে এশিয়ান কনজুমার কেয়ার প্রাইভেট লিমিটেডের কারখানা রয়েছে সাভারের ধামরাইয়ে। সেখানে চুলে  দেওয়ার তেল, পেস্ট ও মধুসহ বেশ কিছু পণ্য উৎপাদন করা হয়।

দেশে নিবন্ধিত কোম্পানি এশিয়ান কনজুমার কেয়ারের মোট শেয়ারের সংখ্যা ৩ কোটি ৫৩ লাখ ৩৪ হাজার ১১২টি। এর মধ্যে ৮৪ লাখ ৮০ হাজার ১৮৭টি শেয়ারের মালিক ছিল এসিআই।

যার প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। শেয়ার প্রতি প্রায় ৬০ টাকা ৭৫ পয়সা প্রিমিয়ামে অর্থাৎ ৭০ টাকা ৭৫ পয়সায় সেসব ডাবর ইন্টারন্যাশনাল দুবাইয়ের কাছে বিক্রি করেছে এসিআই। সেই হিসাবে মোট দাম হয় প্রায় ৬০ কোটি টাকা।

দেশের ওষুধ কোম্পানি এসিআই বিনিয়োগ চুক্তি থেকে বেরিয়ে আসার ফলে এশিয়ান কনজুমার কেয়ার প্রাইভেট লিমিটেডের ১০০ শতাংশের মালিক হল ডাবর ইন্টারন্যাশনাল দুবাই।

সবশেষ তথ্য অনুযায়ী এসিআই লিমিটিডে মোট চারটি জয়েন্ট ভেঞ্চার আছে। এগুলো হল- টেটলি এসিআই লিমিটেড, এসিআই গোদরেজ এগ্রোভেট লিমিটেড, এশিয়ান কনজুমার কেয়ার ও এসিআই কো-রো বাংলাদেশে লিমিটেড।

সোমবার (১৮ জুন) পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে এসিআই লিমিটেডের প্রতিটি শেয়ার ২৭৭ টাকায় লেনদেন হয়েছে। ১৯৭৬ সালে পুঁজিবাজারে নিবন্ধিত এসিআই লিমিটেডের ৭ কোটি ২৫ লাখ ৭৬ হাজার ৭৮৮টি শেয়ার আছে। এর মধ্যে ৩৫ দশমিক ২৮ শতাংশ শেয়ার আছে উদ্যোক্তা পরিচালকদের হাতে।

এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৪০ দশমিক ৭৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ২৩ দশমিক ৯৭ শতাংশ শেয়ার আছে।

এসিআই লিমিটেডের বর্তমান বজার মূলধন ২ হাজার ১৯ কোটি টাকা। কোম্পানিটির পরিশোধিত মূলধন ৭২ কোটি ৫৮ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৮৬১ কোটি ৪ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top