সকল মেনু

ইপিএস কমেছে আইএফআইসি ব্যাংকের, দর হারিয়েছে ৮ টাকা

স্টাফ রিপোর্টারব্যাংকিং খাতের প্রতিণ্ঠান আইএফআইসি ব্যাংক লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমেছে। কোম্পানির চলতি ২০২২ হিসেব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন/২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আইএফআইসি ব্যাংকের মঙ্গলবারের (২৬ জুলাই/২০২২) পর্ষদ সভায় এ আর্থিক প্রতিবেদনটি অনুমোদন পায়।

প্রতিবেদনে দেখা যায়, আলোচ্য সময় অর্থাৎ, হিসেব বছরের এপ্রিল-জুন পর্যন্ত আইএফআইসি ব্যাংকের ইপিএস হয়েছে ৩৪ পয়সা। আগের বছর একই সময় যা ৪৫ পয়সা ছিল। অর্থাৎ, ৩ মাসে ব্যাংকটির ইপিএস কমেছে ১১ পয়সা।

আবার, হিসেব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন/২০২২) পর্যন্ত আইএফআইসি ব্যাংকের ইপিএস হয়েছে ৫২ পয়সা আগের বছর একই সময় যা ছিল ৮৭ পয়সা। অর্থাৎ, ৬ মাসে ব্যাংকটির ইপিএস কমেছে ৩৫ পয়সা।

এসময় ব্যাংকের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য বা এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৫৮ পয়সায়। আর, প্রথম দুই প্রান্তিকে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ বা এনওসিএফ হয়েছে ২ টাকা ৭০ পয়সা (ঘাটতি), আগের বছর একই সময় যা ছিল ৪ টাকা ৫৭ পয়সা।

আমানতের তুলনায় ঋণ প্রদানে বেশি প্রবৃদ্ধির কারণে প্রথমার্ধে এনওসিএফ কমেছে বলে জানিয়েছে আইএফআইসি।

আইএফআইসি আরো জানায়, নেপাল বাংলাদেশ ব্যাংক লিমিটেড নামের একটি সহযোগী প্রতিষ্ঠানের লাভের শেয়ারের স্বীকৃতি না পাওয়ার পাশাপাশি অধিক প্রভিশন চার্জের কারণে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ইপিএস  কমেছে।

ইপিএস কমার পাশাপাশি ৯ মাসে ৮ টাকা দর হারিয়েছে ব্যাংটি। প্রতিষ্ঠানটির ৯ মাসের লেনদেন চিত্র বা গ্রাফ বিশ্লেষণে দেখা যায়- ২০২১ সালের ১৮ নভেম্বর এর সর্বশেষ শেয়ারদর বা ক্লোজিং প্রাইস ছিল ২১ টাকা ৩০ পয়সা। চলতি ২০২২ হিসাব বছরের ৪ আগষ্ট, বৃহস্পতিবার শেয়ারটির ক্লোজিং প্রাইস ছিল ১২ টাকা ৭০ পংয়সা। সেহিসেবে প্রায় ৯ মাসের ব্যবধানে ৮ টাকা ৬০ পয়সা দর হারিয়েছে আইএফআইসি ব্যাংকের শেয়ার।

 

তবে, ২০২২ হিসাব বছরের ৩১ জুলাই, রোববার থেকে আইএফআইসির শেয়ারদর বাড়তে শুরু করেছে। বৃহস্পতিবার (২৮ জুলাই/২০২২) শেয়ারটির সর্বশেষ দর ছিল ১১ টাকা ৩০ পয়সা। রোববার শেয়ারটির দর ৪০ পয়সা বেড়ে ১১ টাকা ৭০ পয়সায় গিয়ে ঠেকে। এরপর ক্রমান্বয়ে দর বেড়ে বৃহস্পতিবার (৪ আগষ্ট/২০২২) শেয়ারটির সর্বশেষ দর দাঁড়িয়েছে ১২ টাকা ৭০ পয়সা। অর্থাৎ, রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত শেয়ারটির দর বেড়েছে ১ টাকা ৪০ পয়সা।

আইএফআইসি ব্যাংক ২০২১ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছর বিনিয়োগকারীদের পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। এ সময় প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। আর, এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৭৮ পয়সায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top