সকল মেনু

কেয়ার আর্থিক প্রতিবেদন নিরীক্ষা করতে টেন্ডার

স্টাফ রিপোর্টার: রসায়ন খাতের কোম্পানি কেয়া কসমেটিক্সে বিশেষ নিরীক্ষা পরিচালনা করবে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশন নিজ খরচে বিশেষ নিরীক্ষা করতে নিবন্ধিত ও প্যানেলভুক্ত নিরীক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে টেন্ডার আহ্বান করেছে। গত বৃহস্পতিবার (১৩ নভেম্বর) টেন্ডার আহ্বান করে বিজ্ঞপ্তি দিয়েছে সংস্থাটি।

বিশেষ নিরীক্ষার উদ্যোগের আগে গত এপ্রিলে কোম্পানিটির কাছে এর আর্থিক প্রতিবেদনের কিছু ঘাটতি থাকার উল্লেখ করে তথ্য চেয়ে চিঠি দিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা। এখন বিশেষ নিরীক্ষার উদ্যোগ নিল বিএসইসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৩০ জুন, ২০১৭ হিসাব বছর থেকে ৩০ জুন, ২০২২ সমাপ্ত হিসাব বছর পর্যন্ত মোট পাঁচ বছরের জন্য বিশেষ নিরীক্ষা করতে হবে।

টানা তিন বছর এজিএম না করার পর কোম্পানি আইন অনুযায়ী উচ্চ আদালতের অনুমতি নিয়ে গত বছরের ১৯ জুন এজিএম করে কেয়া কসমেটিক্স। কোম্পানির পরিচালনা পর্ষদ ওই তিন বছরের মধ্যে দুই বছরের জন্য কোনো লভ্যাংশ না দেওয়ার সুপারিশ করে।

শুধু ২০২০ সালের জন্য ২ শতাংশ বোনাস লভ্যাংশের সুপারিশ করে। কিন্তু আইনি জটিলতা এড়াতে শেয়ারহোল্ডারদের অনুমোদনে শেষ পর্যন্ত ১ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন হয়। এভাবে কোম্পানিটি ‘জেড’ ক্যাটাগরি থেকে বের হয়ে ‘বি’ ক্যাটাগরিভুক্ত হয়। কিন্তু তারপরও আর কোনো আর্থিক প্রতিবেদন প্রকাশ করেনি।

সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এক হাজার ১০২ কোটি টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির পুঞ্জীভূত লোকসান ছিল ৮৫ কোটি টাকার বেশি। ২০১৯ সালে ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে ১২ টাকা ৯৪ টাকা নিট লোকসানের পর ২০২০ সালে শেয়ারপ্রতি ২১ পয়সা নিট মুনাফা করার তথ্য দেয় কেয়া কসমেটিক্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top