সকল মেনু

ডিএসইকে রেটেড-৩ সার্টিফিকেট হস্তান্তর

স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নিকুঞ্জ টাওয়ার ১ দশমিক ৬ র‌্যাক ক্ষমতাসহ অত্যাধুনিক ডেটা সেন্টার সুবিধা প্রস্তুত করেছে। যা রেটেড-৩ সার্টিফিকেটসহ উৎপাদন এবং ব্যবসায়ের ধারাবাহিকতার জন্য সার্ভার, নেটওয়ার্ক, স্টোরেজ, বৈদ্যুতিক সরঞ্জাম ইত্যাদি হোস্ট করে।

একটি রেটেড-৩ ডাটা সেন্টার আইসিটি সরঞ্জাম সংযোজনের জন্য একাধিক স্বতন্ত্র বিতরণ পাথ রয়েছে। ডেটা সেন্টারকে রক্ষণাবেক্ষণযোগ্য হতে হবে অর্থাৎ গ্রাহকদের আইসিটি সক্ষমতা ব্যাহত না করে এর বিতরণ পরিকল্পিতভাবে এটি অপসারণ, প্রতিস্থাপন এবং সার্ভিসিং করা যায়। এটি বেশিরভাগ বাহ্যিক ঘটনার বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা রয়েছে।

বর্তমানে, ডিসির ফাসিলিটি পার্ট সম্পন্ন হয়েছে। প্রতিষ্ঠার অংশ হিসেবে ওয়ান ওয়ালর্ড ইনফোটেক লিমিটেডের নেতৃত্বে বাস্তবায়নের কাজে নিয়োজিত কনসোর্টিংয়াম ১২ মার্চ, ২০২৩ তারিখে ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে রেটেড-৩ ডিজাইন সার্টিফিকেট হস্তান্তর করে। এপ্লিকেশন মাইগ্রেশন (ম্যাচিং ইঞ্জিন, অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ইত্যাদি) এর কাজ চলছে। শিগগিরই ট্রেডিং প্লাটফর্মের জন্য ডিএসই টাওয়ার ডেটা সেন্টার চালু হবে। ডিএসইর ট্রেডিং প্লাটফর্মের সাথে ডেটা সেন্টার চালু করার মাধ্যমে ডিএসই বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডারের জন্য অত্যন্ত সহজলভ্য ট্রেডিং প্লাটফর্ম নিশ্চিত করবে।

সনদ বিতরণ অনুষ্ঠানে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার বলেন, আমি ওয়ান ওয়ার্ল্ডের নেতৃত্বে কনসোর্টিয়ামকে তাপদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানাচ্ছি। আমরা আশা করছি, আমরা অত্যান্ত স্বল্প সময়ের মধ্যে ডিএসই টাওয়ারে নতুন ডেটা সেন্টার চালু করতে পারবো। আমি এই উন্নয়ন উদ্যোগকে সমর্থন এবং ধারাবাহিক সম্পৃক্ততার জন্য ডিএসই সহকর্মীদের ধন্যবাদ জানাই।

ওয়ান ওয়ালর্ড ইনফোটেকের গ্লোবাল ডিরেক্টার, টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস মারুফ আহমেদ বলেন, ডিএসইর ডেটা সেন্টারের মত একটি একটি বৃহত্তর উদ্যোগের সাথে সম্পুক্ত হতে পেরে আমরা নিজেদের গর্বিত মনে করছি। আর্থিক প্রতিবেদনগুলোর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে ডেটা সেন্টার সবচেয়ে বৃহত্তর। এ কাজটি একটি দলগত প্রচেষ্টা ছাড়া সম্ভব হতো না। সার্বিক সহযোগিতার জন্য আমি সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top