সকল মেনু

বিনিয়োগকারীদের স্টক লভ্যাংশ দেবে রূপালী ব্যাংক

রূপালী ব্যাংক পিএলসি ২০২৩ সালের সমাপ্ত হিসাববছরের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। শনিবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের অনুমোদন সাপেক্ষে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

গত ৩০ এপ্রিল অনুষ্ঠিত রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। প্রতিবেদন অনুসারে, ২০২৩ সালে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (Consolidated EPS) হয় ১ টাকা ৩৫ পয়সা, যা আগের বছরের চেয়ে ১২১ শতাংশ বেশি।

লভ্যাংশ দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অনুমতি না থাকায় ভাল আয় করা সত্ত্বেও ওই বৈঠক থেকে কোনো লভ্যাংশ ঘোষণা করা হয়নি। পরবর্তীতে সাধারণ শেয়ারহোল্ডারদের স্বার্থে লভ্যাংশ ঘোষণার সুযোগ চেয়ে ব্যাংকটির পক্ষ থেকে আবেদন করা হলে বাংলাদেশ ব্যাংক তা অনুমোদন করে। এর আলোকে পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

এদিকে চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি- মার্চ) ব্যাংকটির সমন্বিতভাবে ইপিএস হয়েছে ৪৯ পয়সা, যা গত বছরের একই সময়ে ছিল ৩৮ পয়সা। এককভাবে প্রথম প্রান্তিকে ইপিএস বেড়েছে ৪৪ পয়সা, যা গত বছরের একই সময়ে ছিল ৩০ পয়সা। সে হিসেবে এককভাবে ব্যাংকটির আলোচ্য সময়ে ইপিএস বেড়েছে ৪৬ শতাংশ।

মার্চ প্রান্তিক শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭ টাকা ০৭ পয়সা। ২০২২ সালে ব্যাংকটি বিনিয়োগকারীদের কোন ধরনের লভ্যাংশ প্রদান করেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top